ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

সন্দ্বীপিয়ানের উদ্যোগে দৃষ্টি ফিরে ফেল শতাধিক ছানি রোগী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৬, ২৭ নভেম্বর ২০১৯ | আপডেট: ২০:৫২, ২৭ নভেম্বর ২০১৯

সন্দ্বীপিয়ানের উদ্যোগে তৃতীয়বারের মতো সন্দ্বীপ উপজেলায় অনুষ্ঠিত হয়ে গেল বিনামূল্যে 'চক্ষু শিবির ও ছানি অপারেশন কার্যক্রম'। সন্দ্বীপিয়ান মনজুর মাওলার উদ্যোগে এই কার্যক্রম পরিচালিত হয়। মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল কর্তৃক পরিচালিত ও ANDHERI HELFI e.V, Bonn,Germany-র সহযোগিতায় এবং সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারের তত্ত্বাবধানে তিন দিনব্যাপী সন্দ্বীপিয়ান বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও ছানি অপারেশন কার্যক্রম সম্পূর্ণ হয়।

এই চক্ষু চিকিৎসা ও ছানি অপারেশন কার্যক্রমে বিএনএসবি চক্ষু হাসপাতালের সহকারী সার্জন ডা. মো. জহীর উদ্দিন এর নেতৃত্বে বিশেষজ্ঞ টিম এবং উক্ত হাসপাতালের সিনিয়র পাবলিক রিলেশান অফিসার মো. আবু জাফর এর সমন্বয়ে।

দরিদ্র ও অসহায় মানুষের চোখে আলো ফিরিয়ে দিতে সন্দ্বীপ আনন্দ পাঠশালা কর্তৃপক্ষের সহযোগিতায় বর্হিঃ বিভাগে প্রায় ১২০০ চোখের রোগীর চিকিৎসা সেবা দেয়াসহ বর্হিঃ বিভাগ থেকে বাচাইকৃত ১০৩ জনের চোখে ছানি অপারেশন পরবর্তী লেন্স প্রতিস্থাপন করা হয় মেডিক্যাল টিমের ব্যবস্থাপনায় সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারে। এতে ছিল বহি:বিভাগ চক্ষু চিকিৎসা, প্রয়োজনীয় ঔষধ প্রদান, ছানি অপারেশন ও কৃত্রিম লেন্স প্রতিস্থাপন। অপরারেশন পরবর্তী প্রত্যেক রোগীকে পোষ্ট অপারেটিভ চিকিৎসাসহ প্রয়োজনীয় ঔষধ এবং কালো চশমা প্রদান করা হয়। বিএনএসবি হাসপাতালের পাঠানো মেডিক্যাল টিমের মাধ্যমে আগামি ৫ ডিসেম্বর অপারেশন পরবর্তী ফলো-আপ ও প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দেয়া হবে।

সন্দ্বীপিয়ানদের ছানি অপারেশন কার্যক্রমে গতবারের চেয়ে প্রচুর চক্ষু রোগীর উপস্থিতি লক্ষ্য করা যায়, প্রায় বেশির ভাগই মহিলা রোগী। এবার রেকর্ড সংখ্যক প্রায় ১৬০ জন ছানি রোগী বাছাই করা হয়। তারমধ্যে অপারেশন সম্পন্ন হয় ১০৩ জনের, পুরুষ ৪৭ এবং মহিলা ৫৬ জন। বিপুল সংখ্যাক রোগীর উপস্থিতিতে সুন্দরভাবে সামাল দিয়ে, কার্যক্রম শেষে করে সংশ্লিষ্ট সকলকে সন্তষ্ট প্রকাশ করতে দেখা যায়।

এই কার্যক্রমের পৃষ্ঠপোষকতায় ছিলেন বিএনএসবি চক্ষু হাসপাতাল সিনিয়র সার্জন ডা. আনোয়ার হোসেন শেখ, রমজানুল মাওলা মিলন, এনায়েত উল্লাহ সুমন, শিরীন আক্তার ও মাওলা পরিবার। চিকিৎসার অভাবে প্রায় অন্ধত্ব বরণ করা কিছু মানুষ, গরীব, অসাহায়, পঙ্গু, বৃদ্ধা, প্রতিবন্ধী এবং নিস্ব কিছু মানুষের মাঝে চোখের আলো ফিরে দেওয়ার ব্যবস্থা করায় ছিল তাদের লক্ষ্য।

স্থানীয়ভাবে সার্বিক সহযোগিতায় ছিলেন,  নায়েত উল্যাহ সুমন ও মনজুর মাওলা। ছানি রোগীদের অপারেশন কার্যক্রমে সম্পূর্ণ ফ্রি সহযোগিতা করে বেসরকারী হাসপাতাল সন্দ্বীপ মেডিক্যাল সেন্টার। বর্হিঃবিভাগে চিকিৎসা প্রদানে সার্বিক সহযোগিতায় সন্দ্বীপ আনন্দ পাঠশালা শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ, এবং সেচ্চাসেবকের দায়িত্ব পালন করে খোদাবক্স সাইফুলের নেতৃত্বে সন্দ্বীপিয়ান টিম। এই কার্যক্রম সফলভাবে সম্পন্ন হওয়ায় বিএনএসবি কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলের প্রতি অভিনন্দন জানান।

সন্দ্বীপিয়ান চক্ষু চিকিৎসা কার্যক্রমের স্থানীয় সমন্বয়কারী মনজুর মাওলা ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান, মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষ,বিশেষজ্ঞ টিম ও ANDHERI HELFI e.V, Bonn, Germany, আনন্দ পাঠশালা, সন্দ্বীপ মেডিক্যাল সেন্টার, উইনটেক্স এক্সসরিজ, ড. সালেহা কাদের ও সন্দ্বীপিয়ান সেচ্চাসেবক টিমের প্রতি।

এছাড়া এ কার্যক্রমটিকে সফলভাবে সম্পন্ন করতে যারা সার্বিক ভাবে সহযোগিতা করেছেন সংশ্লিষ্ট সকলের প্রতি এবং রেকর্ড সংখ্যক রোগী চোখে আলোর ব্যবস্থা করায় শোকরিয়া প্রকাশ করে এ সকল কার্যক্রমে সন্দ্বীপবাসীকে এগিয়ে আসার অনুরোধ জানান এনায়েত উল্যাহ সুমন।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি