ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

সাংস্কৃতিক পরিবেশনায় শেষ হলো এস এম সুলতান উৎসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫১, ১ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ২০:৫৩, ১ ডিসেম্বর ২০১৯

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নড়াইল জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ৩০ নভেম্বর থেকে ১ ডিসেম্বর ২০১৯ এস এম সুলতান উৎসব ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। নড়াইলের রুপগঞ্জে অবস্থিত এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা, শিশুস্বর্গ ও জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে দুই দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হয়।

উৎসবের ২য় দিন ১ ডিসেম্বর ২০১৯ বিকাল ৪টায় জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, পিপিএম (বার), নড়াইল পৌরসভার মেয়র জাহাঙ্গীর বিশ্বাস, এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব  আশিকুর রহমান মিকু, জেলা শিল্পকলা একাডেমি নড়াইলের সাধারণ সম্পাদক মলয় কুমার কুণ্ডু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা। 

সন্ধ্যা ৬টায় জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও অ্যাক্রোবেটিক প্রদর্শনী। সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল এবং বাউল সংগীত পরিবেশন করেন একাডেমির বাউল শিল্পীবৃন্দ। এছাড়া স্থানীয় শিল্পীরা বিভিন্ন পরিবেশনায় অংশগ্রহণ করে। 

আলোচনা পর্বে মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘ এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালাটির আধুনিকায়নসহ চিত্রকর্ম সুরক্ষায় নানমুখি উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ২০০১ সালে একাডেমির উদ্যোগে নির্মিত হয়েছে একটি দ্বিতল বিশিষ্ট চিত্রকর্ম গ্যালারি। বর্তমানে ২২টি চিত্রকর্ম প্রদর্শনীর জন্য গ্যালারিতে রক্ষিত আছে। জেলা প্রশাসনের তত্ত¡াবধানে রবিবার ব্যতীত প্রতিদিন সকাল সাড়ে নয়টা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত দর্শনীর বিনিময়ে গ্যালারি পরিদর্শনের ব্যবস্থা করা হয়ছে। সংগ্রহশালার পাশে রয়েছে ১৯৮৭ সালে শিল্পীর প্রতিষ্ঠিত শিশুস্বর্গ। যেখানে দুইজন প্রশিক্ষকের তত্ত¡াবধানে শিশুদের নিয়ে নিয়মিত চারুকলা প্রশিক্ষণ পরিচালিত হয়। এছাড়া এস এম সুলতানের নিজস্ব অর্থে কেনা লালবাউল নামক স্থানে বিভিন্ন সময়ে জাতীয় পর্যায়ের শিল্পীদের নিয়ে ২০১৪ সাল থেকে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও আর্ট ক্যাম্পের আয়োজন করা হয় এবং এস এম সুলতানের স্মৃতি বিজড়িত চিত্রা নদীতে শিশুদের নিয়ে নৌভ্রমন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। 

২০১২ সাল থেকে রেস্টোরেশন বিশেষজ্ঞ দলের তত্ত্বাবধানে নিয়মিত শিল্পকর্মগুলোর পরিচর্যা করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। একাডেমির চারুকলা বিভাগের পরিচালককে সভাপতি করে একটি কমিটি গঠন করা হয়েছে। ২০১৬ সালে একাডেমির উদ্যোগে সবচেয়ে বড় ৩৬ফুট দৈর্ঘের চিত্রকর্মটিসহ সবগুলো চিত্রকর্মের রেস্টোরেশনের কাজ করা হয়েছে। চিত্রকর্মগুলো ও সংগ্রহশালার রক্ষণাবেক্ষণে জন্য ২০১৫ সাল থেকে একাডেমির নিজস্ব অর্থায়ণে সাত জন জনবল নিয়োগ দেয়া হয়েছে। একাডেমি থেকে শিল্পীর পালিত কন্যা নীহার বালাকে মাসিক ভাতা প্রদান করা হয়।

গত ২০ নভেম্বর ২০১৯ ঢাকা থেকে একটি প্রতিনিধি দল নড়াইলে এমএম সুলতান স্মৃতি সংগ্রহশালায় গিয়ে দুই দিনব্যাপী শিল্পকর্মের প্রাথমিক রেস্টোরেশন সম্পন্ন করেছে। এছাড়াও এসি মেরামত, নতুন ডিহিউমিডিফায়ার স্থাপন ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে।’

উৎসবের প্রথম দিন ৩০ নভেম্বর সকাল ৮টায় এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা প্রাঙ্গণে শিশু চিত্রাংকন প্রতিযোগিতার মধ্যদিয়ে উৎসব শুরু হয়। সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরাসহ জেলা শিল্পকলা একাডেমি ও জেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীদের নিয়ে এস এম সুলতানের সমাধিতে পুস্পস্তবক অর্পনের মধ্যদিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর অতিথিরা চিত্রানদীতে শিশুদের নৌকা ভ্রমণ করেন। সকাল 1১টায় শিশুস্বর্গ মিলনায়তনে চিত্রাঙ্গন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও শিশু কর্মশালা অনুষ্ঠিত হয়। 

সকাল সাড়ে ১১টায় জেলা শিল্পকলা একাডেমির দুইটি গ্যালারিতে বিশেষ চাহিদা সম্পন্ন চিত্রশিল্পী সাখি ও জেলা শিল্পকলা একাডেমির গুণীজন সম্মাননা প্রাপ্ত শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করা হয়। চিত্রশিল্পীরা হলেন- শিল্পী বিমানেশ বিশ্বাস,  শিল্পী ধীমান বিশ্বাস, শিল্পী নিখিল চন্দ্র দাশ, শিল্পী বলদেব অধিকারী, শিল্পী কংকর সুত্রধর।

বিকাল ৪টায় লালবাউল ও শিশুস্বর্গ-২ এ বাউল গানের আসর এবং জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় কবিদের অংশগ্রহণে স্বরচিত কবিতা পাঠের আসর। কবি আল ইমরান এর  সভাপতিত্বে কবিতা পাঠ করেন ইসরাইল হোসেন, গোলাম রসুল, আনোয়ারুল ইসলাম, মনিকা মজুমদার, আবু আককাস, কলিপদ সরকার, আশা মনি, শেফালি বিশ্বাস, শহিদুল ইসলাম, আবুল কালাম, আবু বকর মোল্লা, শেখ হাবিবুর রহমান, ইকবাল হোসেন, নূর আলী, সৈয়দ খায়রুল আলম, মাহবুব মনির, মো. মাহাবুবুর রহমান, ভরত চন্দ্র বিশ্বাস, নোমান ইসলাম, বাচ্চু মুনশিসহ ৪০জন কবি কবিতা পাঠ করেন। কবিতা পাঠ পর্বটি সঞ্চালনা করেন কবি সৌম্য সালেক। কবিতা পাঠ শেষে এস এম সুলতানের উপর জীবন ও শিল্পকীর্তি নিয়ে আলোচনা উপস্থাপন করেন শিল্পী শাওন আকন্দ। সবশেষে ছিলো এসএম সুলতানের জীবন ও কর্ম নিয়ে তারেক মাসুদ নির্মিত তথ্যচিত্র ‘আদম সুরত’-এর প্রদর্শনী।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি