ঢাকা, রবিবার   ০১ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৭ ১৪২৮

ঠাকুরগাঁও পাকিস্তানী হানাদার মুক্ত দিবস পালিত

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ২০:২৯, ৩ ডিসেম্বর ২০১৯

“মুক্তিযুদ্ধের চেতনা, হবেনা তো নিঃশেষ, ৭২’এর সংবিধানে ফিরে এসো বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে উৎসব মূখর পরিবেশে মুক্তি শোভাযাত্রাসহ  দিনব্যাপী নানান কর্মসূচির মধ্যদিয়ে মঙ্গলবার ঠাকুরগাঁও পাকিস্তানী হানাদার মুক্ত দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে সকালে জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও উদীচী শিল্পী গোষ্ঠীর যৌথ আয়োজনে ঠাকুরগাঁও প্রেসক্লাবের সামনে স্থানীয় মুক্তিযোদ্ধা স্মৃতিফলক চত্বরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক পৌর মেয়র আকবর হোসেন এবং শহীদ জায়া আনোয়ারা মোস্তফা।

এসময় বক্তব্য দেন, জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মনিরুজ্জামান, ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্জ দবিরুল ইসলাম, সাধারণ সম্পাদক সাদেক কুরাইশী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার বদরুদ্দোজা বদর, উদীচী জেলা সংসদের সভাপতি সেতারা বেগম ও উদযাপন পরিষদের আহবায়ক ফিরোজ আমিন সরকার।

উদ্বোধনের পরপরই বঙ্গবন্ধুর মুর‌্যাল, শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিফলক ও শহীদদের কবর, অপরাজেয় ৭১’র পাদদেশে পুষ্পার্ঘ অর্পনের মধ্যে দিয়ে দিনের কর্মসূচি শুরু করা হয়।

পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য বিশাল মুক্তি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। র‌্যালিতে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, সাংস্কৃতিক কর্মীসহ অন্যান্য শ্রেণী-পেশার অসংখ্য মানুষ অংশ নেন। 

পরে কেন্দ্রীয় শহীদ মিনারে দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে যুদ্ধাহত মুক্তিযোদ্ধদের সংর্বধনা, মুক্তিযুদ্ধে শহীদ পরিবারের মাঝে অনুদান প্রদান, ফানুস উড্ডয়ন, আতশবাজী, স্মৃতিচারণসহ আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে উপমহাদেশের প্রখ্যাত লোকসংগীত গবেষক ও গণসংগীত শিল্পী কলকাতার লালন একাডেমির প্রতিষ্ঠাতা ও সভাপতি শুভেন্দু মাইতি পরিবেশন করেন বিশেষ গণসংগীত। 
 
উল্লেখ্য, ১৯৭১ সালের এইদিনে ঠাকুরগাঁও শত্রুমুক্ত হয়। ২ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধারা পাকিস্তানী বাহিনীকে হটিয়ে ঠাকুরগাঁও শহর দখল করে নেন এবং ৩ ডিসেম্বর সকালে আপামর জনগণ জয় বাংলা, জয় বঙ্গবন্ধু শ্লোগান নিয়ে ঠাকুরগাঁও শহরে বিজয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উল্লাস করেন। 

কেআই/এসি
 
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি