ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আন্দোলনের চতুর্থ দিনে

শিশু সুমনা হত্যাকারীর শাস্তির দাবীতে গণস্বাক্ষর গ্রহণ 

ঠাকুরগাঁও প্রতিনিধি   

প্রকাশিত : ২২:২৫, ২৪ ডিসেম্বর ২০১৯

ঠাকুরগাঁও শহরের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩য় শ্রেণির ছাত্রী সুমনাকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে এবং হত্যাকারী রিয়াজ আহম্মেদ কাননের দ্রুত বিচারসহ দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে আন্দোলনের চতুর্থ দিনে মঙ্গলবার সুমনার সহপাঠি ও কয়েকটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা শহরের পাঁচটি গুরুত্বপূর্ণস্থানে গণস্বাক্ষর গ্রহণ করেছে।
  
সুমনাকে ধর্ষণ ও হত্যার ঘটনার মূল হোতা রিয়াজের পাশাপাশি জড়িত অন্যান্যদেরও দ্রুত বিচার আইনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আন্দোলনকারীরা প্রথমে সরকারি বালক উচ্চ বিদ্যালয় বড় মাঠ হতে শহরের চৌরাস্তায় বসে স্বাক্ষর গ্রহণ শুরু করলেও পরে তারা পুরাতন বাসষ্ট্যান্ড, গোধূলীবাজার, আর্ট গ্যালারী ও কালিবাড়ীতে অবস্থান নিয়ে পাঁচ হাজার স্বাক্ষর গ্রহণ করে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, তাদের এই কর্মসূচী চলমান থাকবে। রিয়াজ কাননের ছাত্রত্ব বাতিলের দাবীতে তারা বুধবার সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরাবর স্মারকলিপি প্রদান। বৃহস্পতিবার চৌরাস্তায় ছাত্র-অভিভাবক-গণ সমাবেশ অনুষ্ঠিত হবে। 
 
এদিকে পুলিশ জানায়, সুমনাকে ধর্ষণ ও হত্যা ঘটনায় অভিযুক্ত রিয়াজকে গ্রেফতারের পর তার বাবা ইয়াসিন হাবিব কনক ও মা রুকসানা বেগমকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের পর তাদের দেওয়া তথ্যানুযায়ী রিয়াজের নানা মকছেদ আলীকেও গ্রেফতার করা হয়েছে। সোমবার তাদের আদালতে সোপর্দ করা হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।  

উল্লেখ্য, নিখোঁজের চারদিন পর গত বৃহস্পতিবার রাতে জেলা শহরের গোয়ালপাড়া এলাকায় স্কুলছাত্র রিয়াজ আহম্মেদ কাননদের নির্মাণাধীন বাথরুমের মাটি খুঁড়ে একই এলাকার জুয়েলের মেয়ে সুমনা হকের মরদেহ উদ্ধার করে পুলিশ। এরপর থেকে সুমনার সহপাঠিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ব্যাপক বিক্ষোভ, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি শুরু করে। 

কেআই/এসি
 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি