ঢাকা, মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

করোনা নিয়ে গুজব ছড়ানোয় যুবক গ্রেফতার

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১০, ২১ মার্চ ২০২০

করোনা ভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব।

শুক্রবার (২০ মার্চ) রাতে কুমিল্লার আদর্শ সদর উপজেলার ভাটপাড়া এলাকায় অভিযান চালিয়ে এ কে এম শরীফুল হাসান খান বুলবুল নামের ওই যুবককে গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়া ওই যুবক নগরীর উত্তর কালিয়াজুরি ভাটপাড়া এলাকার মো. মাহমুদুল হাসান খানের ছেলে।

গ্রেফতারের পর ওই যুবকের কাছ থেকে একটি মোবাইলফোন উদ্ধার করা হয়।‘Naymul Khan’ নামক ফেসবুক আইডি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা নিয়ে মিথ্যা ও বিভ্রান্তিকর অপপ্রচার চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করে আসছিল বলে র‌্যাবের পক্ষ থেকে দাবি করা হয়। 

কুমিল্লার র‌্যাব-১১, সিপিসি-২ ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার মো. মহিতুল ইসলাম জানান, ‘গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে আসামি স্বীকার করেন, সে দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করে উদ্দেশ্য প্রণোদিতভাবে বিভ্রান্তিমূলক বিভিন্ন ছবি ও পোষ্ট সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারসহ উস্কানিমূলক গুজব রটিয়ে জনসাধারণকে বিভ্রান্ত করার চেষ্টা করে আসছে।’ 

তিনি বলেন, ‘বর্তমান বৈশ্বিক আলোচিত বিষয় করোনা ভাইরাসে বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে বিভিন্ন মিথ্যা, বানোয়াট ও অপপ্রচারমূলক তথ্য ছড়িয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করাসহ দেশের চলমান আইন-শৃঙ্খলা পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করে আসছিল।’

এসকল কর্মকাণ্ডের সাথে জড়িত থাকার কারণে দীর্ঘদিন যাবৎ র‌্যাব-১১ এর একটি বিশেষ দল তার উপর গোয়েন্দা নজরদারি চালিয়ে তাকে গ্রেফতার করতে সক্ষম হয় বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা। 

উল্লেখ্য, একই অপরাধের দায়ে ২০১৮ সালেও গ্রেফতার হয়েছিলেন ওই যুবক। সম্প্রতি জামিনে মুক্তি পেয়ে আবারও এমন অপররাধে জড়িয়ে পড়েন। 

এআই/আরকে


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি