ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় কৃষকদের কাছে প্রণোদনার কৃষি যন্ত্রপাতি হস্তান্তর

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ১০:৩১, ২২ এপ্রিল ২০২০

চুয়াডাঙ্গায় কৃষিকে যান্ত্রিককরণের লক্ষ্যে প্রণোদনার মাধ্যমে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়। মঙ্গলবার চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে সকাল সাড়ে ১০টায় প্রধান অতিথি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এসব যন্ত্রপাতির চাবি ও চুক্তিনামা হস্তান্তর করেন ।

পরিচালন বাজেটের আওতায় উন্নয়ন সহায়তার মাধ্যমে সাতজন কৃষকের মধ্যে চারটি বড় কম্বাইন হার্ভেস্টার, দুটি রিপার ও একটি রাইস প্লান্টার হস্তান্তর করা হয়েছে। সরকারিভাবে এতে প্রণোদনা দেয়া হয়েছে ৫৯ লাখ ৫ হাজার টাকা।

প্রণোদনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলী হাসান, অতিরিক্ত সহকারী উপ-পরিচালক সুফি রফিকুজ্জামান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা যুবাইর মাসরুর ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান।

চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর জানান, একটি বড় কম্বাইন হার্ভেস্টারের মূল্য ২৯ লাখ ৫০০ টাকা, একটি রিপারের মূল্য ১ লাখ ৮০ হাজার টাকা ও একটি রাইস প্লানটারের মূল্য ২ লাখ ৫০ হাজার টাকা। একটি বড় কম্বাইন হার্ভেস্টারের যন্ত্রে ১৪ লাখ, একটি রিপার যন্ত্রে ৯০ হাজার টাকা ও একটি রাইস প্লান্টারে ১ লাখ ২৫ হাজার টাকা সরকার কৃষকদের প্রণোদনা দিচ্ছে।

ঊড় কম্বাইন হার্ভেস্টারে বিঘা প্রতি খরচ হবে ১ হাজার ২শ টাকা, রিপারে খরচ হবে ৮শ টাকা ও রাইস প্লান্টার যন্ত্রে ৪শ টাকা খরচ হবে। কোনো কৃষক ৩ বছরের আগে এগুলো হস্তান্তর করতে পারবেন না। ৩ বছর পরে কেউ যদি হস্তান্তর করতে চায় তবে কৃষি বিভাগের অনুমতি নিয়ে অনুমোদিত কৃষকের নিকট সেটা বিক্রি করতে পারবে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র রেজাউল হক খোকন, কুলচারার আশরাফুল আলম, ডিহি কেষ্টপুরের আমীর আলী  ও বেগমপুর -বোয়ালিয়ার সুমন আলীকে বড় কম্বাইন হার্ভেষ্টার, শাহাপুরের জসিম ও নেহালপুরের আক্কাস আলীকে রিপার ও গড়াইটুপির সফিকুরকে রাইস প্লান্টার দেওয়া হয়।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি