ঢাকা, রবিবার   ১৭ অক্টোবর ২০২১, || কার্তিক ১ ১৪২৮

নাটোরে লঘু অপরাধে দন্ডিত ১১ কয়েদির মুক্তি

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৪৪, ৩ মে ২০২০

প্রাণঘাতী করোনা সংক্রমণ রোধে লঘু অপরাধে দন্ডিত ১১ জন কয়েদিকে মুক্তি দিয়েছে নাটোর জেলা কারা কর্তৃপক্ষ। এসব কয়েদিরা এক মাস থেকে এক বছর পর্যন্ত বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত হিসেবে কারান্তরীণ ছিলেন। আজ রোববার (৩রা মে) এসব কয়েদিদের মুক্তি দেয়া হয়।

নাটোরের জেল সুপার আব্দুল বারেক জানান, এক মাস থেকে এক বছর সাজা ভোগ করেছেন এমন ৬২ জন কয়েদির নাম সুপারিশ করে গত এপ্রিলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। সেখান থেকেই যাচাই–বাছাই শেষে নাটোর কারাগারের ১১ কয়েদিকে মুক্তি দেওয়ার নির্দেশ দেয়া হয়।

নাটোর জজ কোর্টের পাবলিক প্রসিকিউটার(পিপি) এডভোকেট সিরাজুল ইসলাম বলেন, শুধু লঘু অপরাধে দন্ডিত কয়েদিদের মুক্তির বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। সাধারণত ছোট অপরাধ, অসুস্থ কিংবা ভালো ব্যবহার বা কাজ করেছেন, এমন বন্দীদের সুযোগ দেওয়া হয়ে থাকে। ধর্ষণ বা হত্যা মামলার কোনো আসামিকে মুক্তি দেওয়া হবে না। জেলার কতজন মুক্তি পেতে পারেন, সেটা বিবেচনা করা হয় আইন মন্ত্রণালয়ের মতামত ও প্রধানমন্ত্রীর স্বাক্ষরের পর।

জেলা প্রশাসক মোহাম্মাদ শাহরিয়াজ বলেন, গত ডিসেম্বরে মুক্তির সুপারিশ জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে একটি তালিকা পাঠানো হয়েছিল। কিন্তু এসব করোনা সংক্রমণকে সামনে রেখে নয়। এসব তালিকা তাঁরা নিয়মিত পাঠানো হয়। ওই তালিকাতে সাধারনত মাদক ও খুনের মামলা বাদ দিয়ে দেয়া হয়। এতে অচল–অক্ষম, অন্ধ, পগু ও দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত বন্দীর মুক্তির প্রস্তাব জেলা কমিটি হয়ে মন্ত্রণালয়ে পাঠানো হয়।
র, গরম পানির বাথরুম, বৈদ্যুতিক কেটলি, টিভি ও সংবাদপত্র দেয়া হচ্ছে।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি