ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১, || ফাল্গুন ২৩ ১৪২৭

নিম্নমানের মরিচ বীজে ক্ষতিগ্রস্ত পাঁচ শতাধিক কৃষক (ভিডিও)

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২৪, ২৫ জানুয়ারি ২০২১

কক্সবাজারের চকরিয়ায় নিম্নমানের মরিচ বীজ রোপণ করে ক্ষতিগ্রস্ত হয়েছেন পাঁচ শতাধিক কৃষক। ফলন আসার শুরুতেই মরে যাচ্ছে বেশির ভাগ গাছ। ক্ষতিপূরণের পাশাপাশি অসাধু বীজ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে মানববন্ধন করেছেন কৃষকরা। 

চকরিয়ার পূর্ব বড় ভেওলা এলাকায় মাতামুহুরী নদীর পাড়ে প্রতিবছর মরিচসহ বিভিন্ন সবজি চাষ করেন কৃষকরা। কিন্তু চলতি মৌসুমে মরিচ চাষীদের মাথায় হাত। দুটি কোম্পানির বীজ বপন করে দিশেহারা তারা।

চাষীরা জানান, ফলন আসার শুরুতেই মরে যাচ্ছে মরিচের গাছ। ঋণ নিয়ে মরিচ চাষ করে অনেকেই এখন বিপাকে।

কান্নাজড়িত কণ্ঠে ক্ষতিগ্রস্ত চাষীরা জানান, আমার পুরো মাঠটা শেষ করে দিয়েছে, কিছুই নেই। আমার স্বর্ণ ছিল তিন ভরি, এগুলো বিক্রি করে মরিচ চাষ করি। সবই চলে গেছে। 

বীজ কোম্পানির প্রতারণার প্রতিবাদে মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্তরা। ক্ষতিপূরণের পাশাপাশি দোষীদের বিচার দাবি করেন কৃষক নেতারা।

কক্সবাজার কৃষক লীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী বলেন, এ বিষয়টি সরোজমিনে তদন্ত করে প্রকৃত কৃষক যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা উচিত।

এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ চান স্থানীয় জনপ্রতিনিধি।

চকরিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুটটু বলেন, নকল বীজ বিক্রি করে যারা কৃষকদের সর্বান্ত করেছেন তাদের বিরুদ্ধে যেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

নিম্নমানের বীজ বিক্রেতাদের কঠোর শাস্তির দাবি ক্ষতিগ্রস্তদের।
ভিডিও :


এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি