ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবারের ‘ইত্যাদি’ ঐতিহাসিক সোনারগাঁয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪১, ২৪ অক্টোবর ২০২১

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। হানিফ সংকেতের উপস্থাপনায় এবারের ‘ইত্যাদি’র পর্বটি ধারণ করা হয়েছে প্রাচীন বাংলার রাজধানী নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে।

ধারণকৃত পর্বটি বিটিভিতে আগামী ২৯ অক্টোবর রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে।  

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত মোগল শাসক ঈশা খাঁর স্মৃতি বিজড়িত বড় সর্দারবাড়ির সামনে সীমিতসংখ্যক দর্শক নিয়ে এবারের শুটিং শেষ করা হয়।

ইত্যাদিতে গান থাকছে দুটি। অস্তিত্বের টানে মানুষের শেকড় খোঁজার ওপর রচিত গান গেয়েছেন স্ব স্ব ক্ষেত্রে দুই ধারার দুই সফল শিল্পী কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। এর সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু।

সোনারগাঁয়ের ইতিহাসগাঁথা ও কৃষ্টিকথা নিয়ে মনিরুজ্জামান পলাশের লেখা আরেকটি পরিচিতিমূলক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় অর্ধশতাধিক নৃত্যশিল্পী। ইত্যাদিতে সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে এনে তুলে ধরা হয়।

অন্যান্য পর্বের মতো এবারো রয়েছে ব্যতিক্রমি কিছু আয়োজন। থাকছে সোনারগাঁয়ে নদীতে ভাসমান বেদে পরিবার, চর্মকার, চরাশ্রয়ী জেলে ও অন্ত্যজ সম্প্রদায়ের পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেয়া প্রত্যয়ী যুবক শাহেদ কায়েসের ওপর রয়েছে শিক্ষামূলক প্রতিবেদন।

ব্যতিক্রমী মানুষ প্রকৃতিপ্রেমিক ও বৃক্ষসেবক খাইরুল আলমের ওপর রয়েছে একটি প্রতিবেদন। আত্মপ্রচার বা আত্মপ্রদর্শনী নয়, দায়বোধ থেকে তিনি দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে ধানমন্ডিতে গড়ে তুলেছেন একটি ছোট্ট বনভূমি। এছাড়া রয়েছে ই-কমার্স প্রতারণা, স্মৃতির প্রতি প্রীতি, প্রজন্ম ব্যবধানের টানাপোড়েনসহ মজার কিছু নাট্যাংশ।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি