ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ১২ জানুয়ারি   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৩, ৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১১:২৪, ১১ ডিসেম্বর ২০১৭

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই শ্লোগানকে সামনে রেখে রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই চলচ্চিত্র উৎসবের ১৬তম আসর শুরু হবে ১২ জানুয়ারি। চলবে ২০ জানুয়ারি পর্যন্ত।

৯ ডিসেম্বর (শনিবার) দুপুরে ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল। তিনি উৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। এ সময় আরও উপস্থিত ছিলেন উৎসব কমিটির উপদেষ্টা স্থপতি রবিউল হুসাইন, ম হামিদ, জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী প্রমুখ।  

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, প্রতি বছরের মতো এবারও আমরা উৎসবের আয়োজন করতে যাচ্ছি। নানা প্রতিকূলতার মাঝেও আমরা চেষ্টা করছি উৎসবটিকে বর্ণিল ও দর্শকমুখী করার।  

তিনি বলেন, তিন দশক ধরে বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গন নানামুখী অবক্ষয়ের শিকার। এর ফলে সিনেমা হলগুলো আজ দর্শকশূন্যতায় ভুগছে। কিন্তু পাশাপাশি এ কথাও সত্য যে আমাদের সংখ্যাগরিষ্ঠ দর্শক প্রকৃত চলচ্চিত্র উপভোগে আগ্রহী। চলচ্চিত্রের এই ক্রান্তিলগ্নে সুস্থ ধারার চলচ্চিত্র উৎসব আয়োজনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য এবং এমন উৎসব যত বেশি হবে, আমাদের দেশের চলচ্চিত্র শিল্পের দৈন্যদশা তত দূর হবে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবার ভারত, নেপাল, ইরান, গ্রিস, আমেরিকা, জর্ডান, জার্মানী, নরওয়েসহ ৬০টি দেশের দুই শতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের মূল কেন্দ্র কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন। এর পাশাপাশি জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন ও প্রধান মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, রুশ সংস্কৃতি কেন্দ্র এবং স্টার সিনেপ্লেক্সে উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

এবারই প্রথমবারের মতো আয়োজিত হবে ‘প্রথম এশিয়ান ফিল্ম ক্রিটিকস অ্যাসেম্বেলি’। ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আয়োজনে এবং আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশনের সহযোগিতায় ১৫ ও ১৬ জানুয়ারি এটি অনুষ্ঠিত হবে।  এখানে এশিয়ার ২০টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র সমালোচকরা অংশ নেবেন। এ ছাড়া ৫ থেকে ২০ জানুয়ারি ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের যৌথ আয়োজনে ‘অষ্টম ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ’ অনুষ্ঠিত হবে।

 এসি/এসএইচ  

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি