ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

সালতামামি : ফিরে দেখা সঙ্গীত ভুবন

সোহাগ আশরাফ

প্রকাশিত : ১০:১৪, ২৮ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:০৫, ২৮ ডিসেম্বর ২০১৭

সংগীতের জন্য ২০১৭ সাল ছিল উত্থান-পতনের বছর। শুরুটা মোটামুটি ভালো হলেও সেই ধারাবাহিকতা অব্যাহত ছিল না পরবর্তী মাসগুলোতে। অনেকেই এ বছরটিকে আখ্যায়িত করেছেন সিডি বিলুপ্তির বছর হিসেবে। এ বছর সিনিয়র শিল্পীদের গান খুব কমই প্রকাশ হয়। তরুণ প্রজন্মের শিল্পীদের গানই বেশি প্রকাশ হয়েছে। সংখ্যায় গান প্রকাশ কম হলেও বেশ কিছু গান শ্রোতারা গ্রহণ করেছেন। তবে সিডি হারিয়ে গেলেও প্রযুক্তির হাত ধরে এসেছে ইউটিউব চ্যানেল। সেখানেই শিল্পীরা তাদের যাচাই বাছাই করার সুযোগ খুঁজে নিয়েছেন। দেশিয় সঙ্গীতের পাশাপাশি বছর জুড়ে আলোচনায় ছিলো বিশ্ব সঙ্গীতও। এবছরটিতে সঙ্গীতাঙ্গন হারিয়েছে অনেক খ্যাতিমানকে। বিচ্ছেদ শব্দটি যুক্ত হয়েছে অনেক তারকার সংসারে। আবার কারও কারও ঘরে এসেছে নতুন অতিথি।
বছরের শুরুতে ৩ জানুয়ারি ৫০ বছর বয়সে প্রথমবার মা হন পপতারকা জ্যানেট জ্যাকসন। এক পুত্রসন্তানের জন্ম দেন তিনি। দেশীয় সংগীতাঙ্গনের হার্টথ্রব শিল্পী হাবিব ওয়াহিদের বিবাহ বিচ্ছেদ হয় ১৯ জানুয়ারি।
ফেব্রুয়ারি মাসের ১ তারিখে বিয়ে করে সংসারী হয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী বাঁধন সরকার পূজা। ভালোবাসা দিবসে ভক্ত-শ্রোতাদের জন্য নতুন একটি গানের মিউজিক ভিডিও নিয়ে হাজির হন চিরসবুজ গায়ক কুমার বিশ্বজিৎ।
ফেব্রুয়ারি মাসে বিশ্ব সংগীতাঙ্গনের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার আয়োজন গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৫৯তম আসরে তিনটি প্রধান বিভাগের পুরস্কার জিতে নিয়ে সেরা হন বৃটিশ সংগীত তারকা অ্যাডেলে।
জনপ্রিয় সংগীতশিল্পী ইমরানের ‘ফিরে আসো না’ এবং ‘বসগিরি’ সিনেমার ‘দিল দিল দিল’ ইউটিউবে মাইলফলক অর্জন করে।
সংগীতশিল্পী এফ এ সুমনের ‘জানরে তুই’ শিরোনামের একটি গান ইউটিউবে এক কোটিরও বেশি দর্শক উপভোগের রেকর্ড গড়ে।
রেকর্ড গড়ে হাবিব ওয়াহিদের গান ‘ঘুম’। মাত্র একদিনে পাঁচ লাখ দর্শক ইউটিউবে এ গানটি উপভোগ করে। গানটি সংগীতার ইউটিউব চ্যানেলে প্রকাশ হয় ৩০ এপ্রিল। ১ তারিখ পর্যন্ত এ গানটি পাঁচ লাখেরও বেশি দর্শক উপভোগ করেন।
কণ্ঠে সুর ও লয়ের ঝড় তুলে শুধু প্রতিযোগিতার তিন বিচারকই নয়, দেশে-বিদেশে কোটি মানুষের হৃদয় কেড়ে নেন বরিশালের অংকন। চ্যানেল আই ক্ষুদে গানরাজের ষষ্ঠ আসরের সেরা খেতাব অর্জন করে এই ক্ষুদে রাজ।
জনপ্রিয় সংগীতশিল্পী আদনান সামির ঘর আলো করে প্রথম সন্তান (মেয়ে) জন্ম নেয় ১০ মে, বুধবার। ১২ মে, শুক্রবার বিয়ে করেন জনপ্রিয় পপ তারকা মিলা ইসলাম। মিলার বরের নাম পারভেজ সানজারি (চলতি বছরেই তাদের বিচ্ছেদ হয়)। বিবাহবন্ধনে আবদ্ধ হন এ প্রজন্মের সংগীতশিল্পী শিমুল খান। অনেকটা হঠাৎ করেই জুলাই এর মাঝামাঝি সময়ে বিয়েটা সম্পন্ন হয়েছে নিউ ইয়র্কে। দেশের প্রথম নারী সংগীতশিল্পী হিসেবে রেকর্ড গড়েন জনপ্রিয় সংগীতশিল্পী দিলশাদ নাহার কনা। গত বছর তার গাওয়া ‘রেশমি চুড়ি’ শীর্ষক গান প্রকাশ হয়। ২০১৭ সালের জুলাই মাসের শেষে এ গানটি ইউটিউবে এক কোটির ঘর স্পর্শ করে। ২৭ জুলাই বিয়ে করেন সংগীতশিল্পী কারিশমা শানু সভ্যতা। মুক্তির ২ দিনের মাথায় রেকর্ড গড়ে শাহরুখ-আনুশকার ‘জব হ্যারি মেট সেজল’র গান ‘হাওয়ায়ে’।
সংগীত তারকা তাহসানের সঙ্গে তার স্ত্রী মডেল-অভিনেত্রী মিথিলার ডিভোর্স হয়। এ বিচ্ছেদটি তাদের ভক্তদের অবাক করেছে, বিস্মিত করেছে। হঠাৎ করেই ১১ বছরের সংসারের অবসান ঘটানোর সিদ্ধান্ত নেন তারা। তাদের ঘরে আয়রা নামের একটি কন্যাসন্তানও রয়েছে।
ইউটিউবে ৩ আগস্ট প্রকাশ হয় ‘নেশা’ শিরোনামের একটি গানের  মিউজিক ভিডিও। এটি প্রকাশের দু’দিনের মধ্যে প্রায় চার লাখ দর্শক দেখেন। কিন্তু জনপ্রিয় অভিনেত্রী-মডেল কুসুম শিকদারকে ভিডিওটিতে বেশ আবেদনময়ী রূপে উপস্থাপন করায় ৭২ ঘণ্টার মধ্যে সরিয়ে ফেলার আইনি নোটিশ দেয়া হয়ে। ইমরানের ‘তোর এক ইশারায়’ গানের মিউজিক ভিডিওটি প্রকাশের পর থেকেই ব্যাপক সাড়া ফেলে। একদিন না পেরুতেই  ২ লাখেরও বেশি শ্রোতা-দর্শক ইউটিউবে গানটি উপভোগ করে।  
আবারও সংগীতশিল্পী হৃদয় খান বিয়ে করেন। ১০ সেপ্টেম্বর ঢাকার ধানমন্ডিতে কনের বাসায় এ বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। অল্পদিনের ব্যবধানেই স্বামীকে ডিভোর্সের সিদ্ধান্ত নেন জনপ্রিয় পপ তারকা মিলা ইসলাম। মিলাকে মারধরের অভিযোগে ৫ অক্টোবর, বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয় স্বামী পারভেজ সানজিরকে।
এবার গুগলের বর্ষসেরা গানের শিরোপা অর্জন করে ‘সাহোরে বাহুবলী’।
এবছরের মে মাসে ইংল্যান্ডের ম্যানচেস্টারে এক আত্মঘাতী বোমা হামলায় অনেক লোকের প্রাণহানি ঘটে। ওই কনসার্টে সংগীত পরিবেশন করছিলেন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় শিল্পী আরিয়ানা গ্র্যান্ডি। গান শেষ করে মঞ্চ থেকে গ্র্যান্ডি বিদায় নেয়ার সঙ্গে সঙ্গেই বিস্ফোরণ ঘটে। এ হামলার খবর পুরো পৃথিবীতে বিস্ফোরনের মত ছড়িয়ে পড়ে। ওই ঘটনায় প্রায় ২২ জন নিহত হয়।
অপরদিকে চলতি বছরে ‘ডুব’ সিনেমাতে চিরকুট ব্যান্ডের ‘আহারে জীবন’, ‘দুলাভাই জিন্দাবাদ’ সিনেমাতে ইমরান-কনার ‘মন জানে তুই’, ‘রংবাজ’ সিনেমার ‘তুই চাঁদ ঈদের’, ‘সত্তা’ সিনেমাতে জেমসের গাওয়া ‘তোর প্রেমেতে’, ‘হালদা’ সিনেমার ‘গম গম কার’ এবং ‘ঢাকা অ্যাটাক’ সিনেমার আইটেম নাম্বার ‘টিকাটুলি’ গানগুলো ছিল আলোচনায়।
চলতি বছর সবাইকে কাঁদিয়ে চলে গেছেন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কিংবদন্তি সংগীতশিল্পী আবদুল জব্বার, স্বনামধন্য সুরকার-শিল্পী লাকী আখান্দ ও প্রখ্যাত লোকসংগীতশিল্পী বারী সিদ্দিকী। তাদের মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে সংগীতাঙ্গনে।
বছরের শেষের দিকে এসে মাইলসের মতো জনপ্রিয় ব্যান্ডের মধ্যে ভাঙন দেখা দেয়, যা অনেকটাই অবাক করে শ্রোতাদের।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি