ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

চলচ্চিত্র উৎসবের আজকের আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৭, ১৪ জানুয়ারি ২০১৮

‘ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮’ শুরু হয়েছে শুক্রবার সন্ধ্যায়। দর্শককে সিনেমামুখী করতে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজন করে আসছে এ উৎসবের।

তুরস্কের নির্মাতা কাজিম ওজের আলোচিত চলচ্চিত্র ‘জার’ উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হয়। উৎসবের দ্বিতীয় দিনে শনিবার ঢাকার জাতীয় জাদুঘর মিলনায়তনে উজবেকিস্তানের পরিচালক জাভাখিরের চলচ্চিত্র ‘তাসকেণ্ট মাই লাভ’, স্পেনের ইনাকি আইফোরজা ও পাবলোর পরিচালিত চলচ্চিত্র ‘ওসকারা’, জার্মানির রিনা এবং তামিরের ‘মুহি: জেনারেলি টেম্পরারি’, ভারতের বি সুরেশার ‘স্যান্ড পেপার’ ও বুদ্ধদেব দাশগুপ্তের পরিচালিত ‘টোপ’ নামের চলচ্চিত্রগুলো দর্শক বেশ উপভোগ করেন।

এছাড়া সুফিয়া কামাল মিলনায়তন, গণ-গ্রন্থাগার মিলনায়তন ও রাশিয়ান কালচারাল সেন্টারে বিভিন্ন দেশের সিনেমাগুলো দেখেন দর্শকরা। আর এরই মধ্যে শনিবার সকালে বাংলাদেশে এসে পৌঁছান ভারতের অভিনেত্রী ও পরিচালক অপর্ণা সেন।

তার আসার খবরটি নিশ্চিত করেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। তিনি বলেন, অপর্ণা সেন এরই মধ্যে ঢাকায় এসেছেন। তিনি সিনেমা দেখার পাশাপাশি রবিবার বিকেলে আলিয়ঁস ফ্রঁসেজে ‘উইমেন ফিল্মমেকার কনফারেন্স’ শীর্ষক সেমিনারে অংশ নেবেন।

সোমবার বিকাল ৫টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে তার পরিচালনায় সিনেমা ‘সোনাটা’। মারাঠি সাহিত্যিক এলকুঞ্চওয়ারের ‘সোনাটা’ নাটক অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। এ সিনেমা প্রদর্শনের আগে পাবলিক লাইব্রেরির সেমিনার রুমে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন। এরপর সেখানে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বাংলাদেশি সিনেমা ‘কালের পুতুল’ প্রিমিয়ার হবে। সিনেমাটি পরিচালনা করেছেন আকা রেজা গালিব। সিনেমাতে অভিনয় করেছেন ফেরদৌস, বীথি রানী সরকারসহ আরও অনেকে। এদিকে একই মিলনায়তনে ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে রবিবার বিকাল ৫টা ৩০ মিনিটে সাজেদুল আউয়ালের পরিচালনায় ‘ছিটকিনি’ সিনেমাটি দর্শকরা উপভোগ করতে পারবেন। দেশি-বিদেশি সিনেমা দেখার এ উৎসব চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। বাছাই কমিটি ৬৪টি দেশের ২১৬টি চলচ্চিত্র প্রদর্শনীর জন্য চূড়ান্ত করেছে।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি