ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

যৌন নিপীড়নের বিরুদ্ধে সাদা গোলাপের প্রতিবাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২০, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

মার্কিন পপ সঙ্গীতের পুরষ্কার অনুষ্ঠান গ্র্যামি অ্যাওয়ার্ডের সময় তারকারা সাদা গোলাপ পরে যৌন নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। গ্র্যামি অ্যাওয়ার্ডের ওই বিক্ষোভ কিছুটা স্বতঃস্ফূর্ত ছিলো। এবার যৌন নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ করবে ব্রিটেনের পপ সংগীতের সেরা পুরষ্কার ব্রিট অ্যাওয়ার্ড অনুষ্ঠানের উপস্থাপক, অতিথি এবং পারফর্মাররা। ব্রিট অ্যাওয়ার্ডের এই প্রতিবাদ হবে সুসংগঠিতভাবে।

জানা গেছে, তাদের প্রত্যেককে দেয়া হবে একটি করে পিন। আর তাতে লাগানো থাকবে একটি করে সাদা গোলাপ। উপস্থিত তারকারা সাদা গোলাপ পরে যৌন নির্যাতনের বিরুদ্ধে আন্দোলনের প্রতিবাদে তাদের সমর্থন জানাবেন।

আগামী সপ্তাহের এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ জন্য আয়োজকরা ব্রিটেনের প্রতিটি রেকর্ড কোম্পানির কাছে চিঠি পাঠিয়ে এই পরিকল্পনার কথা প্রকাশ করেছেন। বিনোদন জগতের ডুয়া লিপা, স্যাম স্মিথ, এড শিরান এবং প্যালোমা ফেইথের মতো বড় বড় শিল্পীরা এই পরিকল্পনায় সায় দিয়েছেন বলে জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, #TimesUp আন্দোলনের মূল লক্ষ্য হচ্ছে বিনোদন জগতে যৌন নিগ্রহের বিরুদ্ধে জনমত গড়ে তোলা।

যৌন নির্যাতনের পাশাপাশি সাদা গোলাপকে ব্রিটেনের সাফ্রাজেট বা নারীদের ভোটাধিকারের আন্দোলনের প্রতীক বলেও বিবেচনা করা হয়। ব্রিট ট্রাস্টের পরিচালক ম্যাগি ক্রো বলছেন, সেই ঐতিহাসিক তাৎপর্য এবং শান্তি, আশাবাদ, সহানুভূতি ও প্রতিরোধের প্রতীক হিসেবে আমরা সাদা গোলাপকে বেছে নিয়েছি।

সূত্র : বিবিসি

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি