ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

চলচ্চিত্র পুরস্কার নিয়ে বিতর্ক, আন্দোলনে নামছে পরিবার   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৬, ২২ এপ্রিল ২০১৮

জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে এবার শুরু হয়েছে বিতর্ক। যে চলচ্চিত্রের জন্য পুরস্কার ঘোষণা করা হয়েছে সেই চলচ্চিত্রে তিনি কাজই করেননি। এমন অভিযোগ নিয়ে ফের মাঠে নামছে চলচ্চিত্র পরিবার। ২০১৬ সালের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরাদের নাম ঘোষণা করা হয়েছে এরইমধ্যে। সেখানে ‘নিয়তি’ ছবির জন্য নৃত্য পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের নাম ঘোষণা করা হয়েছে নৃত্য পরিচালক হাবিবের। আর এ নিয়েই চলছে এখন আলোচনা-সমালোচনা।   

এ ইস্যুকে কেন্দ্র করে ফুঁসে ওঠছে চলচ্চিত্র পরিবার। শনিবার এ জন্য তারা এফডিসিতে পরিচালক সমিতি কার্যালয়ে একটি জরুরি বৈঠকে মিলিত হন। সেখানে তারা এমন ঘটনায় ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। যারা এমন একটি কাজ করেছে তাদেরকে বিচারের আওতায় আনারও দাবি জানান।

চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক বলেন, চলচ্চিত্রে একটা দেশের সর্বোচ্চ পুরস্কার হলো জাতীয় চলচ্চিত্র পুরস্কার। একটা ছেলে জানেই না তবুও নৃত্য পরিচালক হিসেবে তার নাম দেয়া হয়েছে। ভারতীয় নৃত্য পরিচালক দিয়ে কাজ করিয়ে হাবিবের নাম দেয়া হয়েছে। কারণ ভারতীয় কাউকে দিয়ে কাজ করলে ওয়ার্ক পারমিট থাকতে হয়। এই ধরনের জালিয়াতির সঙ্গে যারা জড়িত তাদের আইনের আওতায় এনে বিচার করতে হবে।

তিনি আরও বলেন, ‘এই জঘন্য জালিয়াতির জন্য সংশ্লিষ্ট প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে। সেন্সর বোর্ডের তথ্য অনুযায়ীই জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ড সবকিছু চূড়ান্ত করেন। নইলে পরবর্তীতে এইসব অপরাধ নিয়মে পরিণত হবে। যদি এই জালিয়াতির সঠিক শাস্তি নিশ্চিত না হয় তবে আমরা আন্দোলনে যাবো। অনিয়ম ঢুকে গেছে চলচ্চিত্রের রন্দ্রে রন্দ্রে। আমরা চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে অনিয়মের হাত থেকে রক্ষা করতে বদ্ধ পরিকর।’

এ বিষয়ে নৃত্য পরিচালক হাবিব বলেন, আমি এই ছবিতে কাজই করিনি। কিন্তু আমাকে পুরস্কার দেওয়া হলো। এই পুরস্কার গ্রহণ করা আমার পক্ষে সম্ভব নয়।  

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি