ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

পুরস্কার মঞ্চে নির্যাতনের বিপক্ষে আওয়াজ তুললেন জ্যানেট 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪১, ২১ মে ২০১৮

বিলবোর্ড আইকন প্রাইজ-২০১৮ পুরস্কার জিতেছেন মার্কিন সংগীত শিল্পী জ্যানেট জ্যাকসন। পুরস্কার গ্রহণকালে নারীর প্রতি যৌন নির্যাতন ও বৈষম্যের বিপক্ষে আবারও আওয়াজ তুলেছেন জ্যানেট।

জ্যানেট জ্যাকসন প্রথম কোন শ্বেতাঙ্গ নারী যিনি বিলবোর্ড আইকন পুরস্কার জিতেছেন। গতকাল রবিবার রাতে লস এঞ্জেলসের দ্য এমজিম গ্র্যান্ড গার্ডেনে ৫২ বছর বয়সী এই শিল্পীর হাতে পুরস্কার তুলে দেয় কর্তৃপক্ষ।

পুরস্কার নেওয়ার আগে উপস্থিত দর্শকদের উদ্দেশ্যে গানও পরিবেশন করেন তিনি। আর পুরস্কার নেওয়ার পর নারীর প্রতি হওয়া নির্যাতন নিপীড়ন নিয়ে সরব বক্তব্য দেন।  

তিনি বলেন, “আমি বিশ্বাস করি যে, আমরা যেসব চ্যালেঞ্জ গ্রহণ করি তাঁর জন্য আমরা ইতিহাসের গৌরবময় জায়গায় অবস্থান করি। সবশেষে নারীরা প্রমাণ করলো যে, আমাদেরকে আর নিয়ন্ত্রণ করে রাখা যাবে না, নিপীড়ন বা নির্যাতনও করা যাবে না” । 

“আমি সেইসব নারী ও পুরুষদের পাশে আছি যারা বৈষম্যের শিকার এবং আমাদেরকে মন দিয়ে সমর্থন করেন”।

গত বছর হলিউডে অভিনেত্রীদের বিভিন্ন সময় যৌন নির্যাতনের শিকার হওয়ার বিষয়টি সামনে চলে আসে। তখন সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ‘মি টু’ নামে একটি ক্যাম্পেইন চালু করা হয় যেখানে নির্যাতিত নারীরা তাদের অভিজ্ঞতা বর্ণনা করে প্রতিবাদ জানান। জ্যানেট জ্যাকসন মি টু ক্যাম্পেইনে অংশ নেওয়া প্রথম দিককার একজন নারী।

জ্যানেট জ্যাকশন একজন নারীবাদী ও মানবাধিকার কর্মী হিসেবেও বেশ পরিচিত। ১৯৮৬ সালে ‘কন্ট্রোল’ নামের একটি মিউজিক অ্যালবাম প্রকাশ করেন। সেই অ্যালবামে নারীর অধিকার নিয়ে গান পরিবেশন করেন তিনি। এছাড়াও নারীদের নিজ ঘরে নির্যাতিত হওয়ার বিষয়ে তাঁর গাওয়া ‘হোয়াট অ্যাবাইউট’ এবং ‘লেসনস লার্নড’ ব্যাপক জনপ্রিয় দুইটি গান।  

//এস এইচ এস//এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি