ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

সৈয়দ হাসান ইমামের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৫, ২৭ জুলাই ২০১৮

সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামের ৮৪তম জন্মদিন আজ শুক্রবার। ১৯৩৫ সালের ২৭ জুলাই ভারতের বর্ধমানের ২ নম্বর পার্কাস রোডের মামাবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। সেখানেই শৈশব কাটে তার। বর্ধমান টাউন স্কুলে লেখাপড়া করেন তিনি। প্রত্যক্ষ করেন জনজীবনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাব, ভারতছাড় আন্দোলন, তেতাল্লিশের মন্বন্তর ও ছেচল্লিশের দাঙ্গার বীভৎসতা। ব্রিটিশবিরোধী আন্দোলনের সঙ্গে তিনি যুক্ত হন স্কুলজীবনেই।

এই গুনি শিল্পীর জন্মদিনে একুশে টেলিভিশনের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা।
১৯৫০ সালে কলেজের বার্ষিক অনুষ্ঠানের এক নাটিকায় অংশ নেওয়ার মাধ্যমে অভিনয়জীবন শুরু হয় সৈয়দ হাসান ইমামের। ১৯৬৪ সালের সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলনের সক্রিয় সংগঠক ছিলেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে নানা জায়গায় গেছেন, সাংস্কৃতিক চেতনার উদ্বোধন ঘটিয়ে সম্প্রীতি ও মৈত্রী স্থাপনের কাজ করেছেন। ১৯৬৯ সালের গণআন্দোলন ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ তার জীবনের এক গৌরবোজ্জ্বল অধ্যায়।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে কাজ করেন তিনি। যুদ্ধাপরাধীদের বিচার এবং জামায়াত-শিবির নিষিদ্ধের দাবিতে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব তিনি। দীর্ঘ সময় তিনি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীকে নেতৃত্ব দিয়েছেন সভাপতি হিসেবে।
সৈয়দ হাসান ইমাম শ্রেষ্ঠ অভিনেতা ও শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও সাংবাদিক সমিতি পুরস্কার পান। তিনি স্বাধীনতা পুরস্কার, একুশে পদকসহ অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি