ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সুরস্রষ্টা আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৫, ৩০ আগস্ট ২০২০

শহীদ আলতাফ মাহমুদ। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরস্রষ্টা তিনি। ১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি হানাদার বাহিনী তাদের এদেশীয় দোসরদের সহযোগিতায় তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়েছিল। সেই থেকে আর ফেরেননি গুণী এ সংগীতজ্ঞ। সেই হিসাবে আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস আজ।

একুশের গানের অমর এই সুরকার অনেকের কাছেই ঝিলু নামে পরিচিত। একাধারে তিনি ছিলেন কবি, সুরকার, গীতিকার, সঙ্গীত পরিচালক, নৃত্য পরিচালক ও প্রযোজক। তিনি ছিলেন একজন আপসহীন গেরিলা অধিনায়কও।

১৯৩৩ সালের ২৩ ডিসেম্বর বরিশাল জেলার মুলাদি উপজেলার পাতারচর গ্রামে জন্মগ্রহণ করেন আলতাফ মাহমুদ। ১৯৫০ সালের দিকে ভাষা আন্দোলনের পক্ষে সমর্থন আদায়ের জন্য তিনি বিভিন্ন জায়গায় গণসঙ্গীত পরিবেশন করেন।

১৯৭১ সালে আলতাফ মাহমুদ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি ক্র্যাক পল্গাটুনের একজন সক্রিয় যোদ্ধা ছিলেন। তিনি মুক্তিযোদ্ধাদের নিয়ে তার ঢাকার রাজারবাগের আউটার সার্কুলার রোডের নিজ বাসায় গোপন ক্যাম্প স্থাপন করেন; কিন্তু ক্যাম্পের কথা ফাঁস হয়ে গেলে ১৯৭১ সালের ৩০ আগস্ট বাসা থেকে পাকিস্তানি হানাদার বাহিনী চোখ বেঁধে তাকে ধরে নিয়ে যায়। আর খোঁজ মেলেনি তার। আজও সবার অজানা- কী নির্মমতা ঘটেছিল তার ভাগ্যে।

দেশের সংস্কৃতি চর্চা ও মুক্তিযুদ্ধের অসামান্য অবদানের জন্য ১৯৭৭ সালে সরকার তাকে মরণোত্তর একুশে পদকে ভূষিত করে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি