ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চলে গেলেন বরেণ্য সংগীত পরিচালক আলী হোসেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৩, ১৭ ফেব্রুয়ারি ২০২১

‘হলুদ বাটো মেন্দি বাটো’, ‘অশ্রু দিয়ে লেখা এ গান যেন ভুলে যেও না’সহ অসংখ্য গানের সুরকার ও সংগীত পরিচালক আলী হোসেন মারা গেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বোস্টন হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার পরিবার মৃত্যুর এ খবর নিশ্চিত করেছে। 

তারা জানিয়েছে, দীর্ঘদিন ধরে আলী হোসেন ফুসফুসের জটিলতায় ভুগছিলেন। সঙ্কটাপন্ন অবস্থায় তাকে বোস্টন হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছিল। 

উল্লেখ্য, ১৯৬৬ সালে আলী হোসেনের সুর-সংগীতে নির্মিত প্রথম চলচ্চিত্র মোস্তাফিজ পরিচালিত ‘ডাক বাবু’ মুক্তি পায়। এই চলচ্চিত্রেই তিনি শাহনাজ রহমতুল্লাহকে দিয়ে ‘হলুদ বাটো মেন্দি বাটো’ গানটি করান। একই চলচ্চিত্রে গান করেন সৈয়দ আব্দুল হাদীও। শাহনাজ রহমতুল্লাহ ও সৈয়দ আব্দুল হাদীর তার হাত ধরেই চলচ্চিত্রের গানে অভিষেক ঘটে।

বাংলাদেশের সংগীত জগতের এক উজ্জল নক্ষত্র আলী হোসেনের হাতে বাংলা চলচ্চিত্রের অসংখ্য কালজয়ী গান সৃষ্টি হয়েছে। তার মধ্যে রয়েছে ‘হলুদ বাটো মেন্দি বাটো’, ‘চাতুরী জানে না মোর বধূয়া’, ‘অশ্রু দিয়ে লেখা এ গান যেন ভুলে যেও না’, ‘আরে ও প্রাণের রাজা তুমি যে আমার’, ‘এ আকাশকে সাক্ষী রেখে এ বাতাসকে সাক্ষী রেখে’, ‘ও দুটি নয়নে স্বপনে চয়নে নিজেরে যে ভুলে যায় তুলনা খুঁজে না পায়’, ‘কে তুমি এলে গো আমার এ জীবনে’সহ অসংখ্য জনপ্রিয় গান।

ঢাকায় বিভিন্ন বাংলা চলচ্চিত্রের কাজ করার পাশাপাশি উর্দু ‘ছোট সাহেব’, ‘দাগ’, ‘আনাড়ি’, ‘কুলি’ ইত্যাদি চলচ্চিত্রের সংগীত পরিচালনার কাজ করেন আলী হোসেন। 

তার মৃত্যুতে শোক জানিয়েছেন দেশের বেশ কয়েকজন কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি