ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

যে ভুলগুলোর মাধ্যমে নিজের অজান্তেই ওজন বাড়িয়ে ফেলছেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২১, ১৪ জুলাই ২০২২

রোজকার নানা ভুলের কারণেই অজান্তে নিজেরাই ওজন বাড়িয়ে ফেলি। কোন কোন ভুলের কারণে এমন হয়, সে সম্পর্কে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

শরীরচর্চা থেকে ডায়েট মেনে খাবার খাওয়া। তারপরও সঠিকভাবে ওজন কমছে না। মেদ ঝরছে না। মেদ ঝরানোর জন্য পরিশ্রম করলেও সঠিক ফল পাওয়া যাচ্ছে না। এই পরিস্থিতির কারণ নিয়ে অনেকের মনে সংশয় থাকে।

কিছুতেই তারা বুঝতে পারেন না যে, কেন নিয়ম মেনে সমস্ত কিছু করার পরও ওজন কমছে না বা মেদ ঝরছে না।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওজন কমানো বা মেদ ঝরানোর জন্য আমরা প্রতিদিন অনেক ভুল করে থাকি। যার কারণেই এই সমস্ত সমস্যা দেখা দেয়। ওজন কম হওয়ার পরিবর্তে বেড়ে যায়। রোজকার নানা ভুলের কারণেই অজান্তে নিজেরাই এই ক্ষতি করে ফেলি। কোন কোন ভুলের কারণে এমন হয়, সে সম্পর্কে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

মেদ না ঝরার কারণ-

১. পর্যাপ্ত ঘুম না হলে-

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষের সারাদিনে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। শরীর সুস্থ রাখতে এই সময়টা ঘুম জরুরি। কিন্তু বহু ক্ষেত্রেই দেখা যায়, কাজের চাপে কিংবা অত্যধিক শরীরচর্চা করতে গিয়ে ঘুমটাই সঠিকভাবে হয় না। অপর্যাপ্ত ঘুমের মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে শরীরে। তাদের মতে, কম ঘুমের কারণে শরীরে এনার্জির মাত্রা কম থাকে। আর তার ফলেই মেদ ঝরার পরিবর্তে আরও মেদ জমে যায়।

২. অত্যধিক শরীরচর্চার কারণে-

অবশ্যই সুস্থ থাকতে গেলে শরীরচর্চা করা প্রয়োজন। কিন্তু অত্যধিক শরীরচর্চা একেবারেই স্বাস্থ্যকর নয়। তার সঙ্গে প্যাকেটজাত খাবার শরীরে আরও বেশি পরিমাণে মেদ জমাতে সাহায্য করে। 

৩. খাবার বাদ দেওয়া-

অনেকেই কাজের চাপে কিংবা অন্য কোনও কারণে ব্রেকফাস্ট করেন না। কিংবা লাঞ্চ না করে একেবারেই ডিনার করেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্রেকফাস্ট কিংবা লাঞ্চ কিংবা ডিনার, সুস্থ থাকতে কোনওটাই বাদ দেওয়া চলবে না। এতে শরীরে মেদ ঝরে না উল্টে বেড়ে যায়।

৪. পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে-

সুস্থ থাকতে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া অত্যন্ত জরুরি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পানি খেলে শুধু শরীর সুস্থই থাকে না, তার সঙ্গে ওজন কমে এবং মেদও ঝরে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ওবেসিটির মতো অসুখ প্রতিরোধ করে।

৫. প্যাকেটজাত খাবার খেলে-

বর্তমানে ব্যস্ত জীবনে প্যাকেটজাত খাবার খাওয়ার প্রবণতা বেড়ে গিয়েছে মারাত্মক হারে। চটজলদি খাবার তৈরি করে খাওয়ায় অভ্যস্ত হয়ে পড়েছি আমরা। এর ফলে শরীরে অস্বাস্থ্যকর ফ্যাট জমছে মারাত্মক হারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্যাকেটজাত খাবারের পরিবর্তে কলা কিংবা ড্রাই ফ্রুটস খাবারের তালিকায় রাখা অনেক বেশি স্বাস্থ্যকর।

সূত্র: এবিপি আনন্দ

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি