ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বলিউড ও টালিউডের আলোচিত ২০১৭

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০২, ২৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:০২, ২৬ ডিসেম্বর ২০১৭

বিশ্ব মিডিয়ায় বলিউড অন্যতম প্রভাবশালী চলচ্চিত্রশিল্প। ভারত ও ভারতের বাইরে বলিউডের সিনেমা ও তারকাদের নিয়ে দর্শকদের আগ্রহের কমতি নেই। প্রতিবছর দেড় শতাধিক সিনেমা মুক্তি পায় বলিউডে। এর মধ্যে কিছু সিনেমা বক্স-অফিসে হিট করে। আবার কিছু আছে বক্স-অফিসে তেমন সুবিধা করতে না পারলেও আলোচনায় থাকে। অপরদিকে টালিউড ভারতীয় বাংলা সিনেমার অন্যতম শক্তিশালী মাধ্যম। ২০১৭ সালে বলিউড ও টালিউডে ঘটেছে অসংখ্য ঘটনা। তার মধ্য থেকে কিছু সেরা ঘটনা নিয়ে তৈরি করা হয়েছে এই প্রতিবেদন। প্রতিবেদনটি তৈরি করেছেন- সোহাগ আশরাফ

 

বছরের শুরুর দিকে ঘর ভাঙে বলিউড অভিনেত্রী-নির্মাতা নন্দিতা দাসের। এছাড়া বলিউডে অভিনব রেকর্ড তৈরি করে আমির খানের ‘দঙ্গল’। প্রথম তিন দিনেই ১০০ কোটির ক্লাব ছুঁয়ে যায় সিনেমাটি। অপরদিকে বলিউডে আর কাজ না করার সিদ্ধান্ত নেন আয়েশা তাকিয়া।

ট্রিপল এক্স সিরিজের সিনেমা ‘রিটার্ন অব জেন্ডার কেজ’র প্রচারণার উদ্দেশ্যে ভারতে আসেন হলিউড কাপানো তারকা ভিন ডিজেল। বিয়ের আগেই প্রেগন্যান্ট হয়ে আলোচনায় আসেন অভিনেত্রী লিসা হেডেন। ৬২তম ফিল্মফেয়ার ২০১৭ এর সেরার তালিকায় নাম লেখান বলিউড মিস্টার পারফেক্টশনিস্ট খ্যাত অভিনেতা আমির খান। আর সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতেনেন আলিয়া ভাট।

স্বামী আসাদ বশির খানকে তালাক দেন পাকিস্তানের বিতর্কিত অভিনেত্রী বীনা মালিক। জানুয়ারি মাসে বীনা আসাদকে লাহোর কোর্ট কর্তৃক তালাকনামা পাঠান। অস্ত্র মামলায় বেকসুর খালাস পেয়ে যান বলিউড সুপারস্টার সালমান খান। প্রেমিক গৌরব গুপ্তাকে বিয়ে করেন বিগ বস সিজন ৯ এর তারকা, ইরানি মডেল অভিনেত্রী মান্দানা করিমি। মুক্তির চারদিন অতিক্রম করতেই শতকোটি রুপির ক্লাবে পৌঁছে যায় শাহরুখের ‘রইস’। একই সময়ে হৃত্বিক-ইয়ামি জুটির ‘কাবিল’ সিনেমাটিও চমক দেখায়। বলিউডের নন্দিত পরিচালক করণ জোহর যমজ সন্তানের বাবা হন। এর মধ্যে একজন হলেন মেয়ে, আরেকজন ছেলে। তাদের নাম রাখা হয়েছে যশ ও রুহি। ৩ মার্চ এ সন্তান দুটির জন্ম হয়।

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২৪ এপ্রিল, সোমবার চূড়ান্ত বিচ্ছেদ হয় বলিউডের জনপ্রিয় অভিনেতা প্রযোজক ফারহান আকতার ও তার স্ত্রী অধুনা ভবানির। মুক্তির প্রথম দিনেই রেকর্ড গড়েন ‘বাহুবলি : দ্য কনক্লশন’। প্রথম দিনেই সিনেমাটি শত কোটি রুপি আয় করে।

পাকাপাকিভাবে ডিভোর্সের প্রক্রিয়া শেষ করেন আরবাজ খান ও মালাইকা আরোরা। ১১ মে বৃহস্পতিবার বিকেলে মুম্বাইয়ের বান্দ্রার একটি পারিবারিক আদালতে আরবাজ ও মালাইকার আনুষ্ঠানিক বিচ্ছেদের কাজ শেষ করেন। জনপ্রিয় সুরকার, গায়ক ও অভিনেতা হিমেশ রেশামিয়ার সঙ্গে স্ত্রী কোমলের বিচ্ছেদ হয়। গত বছর ডিসেম্বরে নিজেদের আলাদা হয়ে যাওয়ার কথা ঘোষণা করলেও চলতি বছরের ৭ জুন, বুধবার মুম্বই হাইকোর্ট তাদের বিবাহ বিচ্ছেদের আবেদনে অনুমতি দেয়।

নিউ ইয়র্কে ১৮তম আইফা অ্যাওয়াডর্স এ সেরা অভিনেতা শহীদ কাপুর ও অভিনেত্রী আলিয়া ভাট নির্বাচিত হন। ১৬ জুলাই, রোববার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির মেটলাইফ স্টেডিয়ামে জমকালো আয়োজনে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।

অপরদিকে মহানায়ক উত্তমকুমারের স্মৃতিতে তাঁর মৃত্যুদিনে ২৪ জুলাই, সোমবার পুরস্কৃত হয় জয়া আহসানের ‘বিসর্জন’। একই সঙ্গে বাংলাদেশে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেন। এতে ২৫ বিভাগে ৩১ জন শিল্পী ও কলাকুশলী পুরস্কৃত হন। সেখানেও ‘জিরো ডিগ্রী’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পান জয়া আহসান। এ বছর আজীবন সম্মাননা পান জনপ্রিয় অভিনেত্রী শাবানা ও সংগীতশিল্পী ফেরদৌসী রহমান।

‘সেরা বাঙালি’ পুরস্কারে ভূষিত হন অভিনেত্রী জয়া আহসান। ২৯ জুলাই তাকে এ পুরস্কার হাতে তুলে দেওয়া হয়। ১৬ আগস্ট বিয়ে করেন কলকাতা তথা বলিউড অভিনেত্রী রিয়া সেন। বলিউডের অভিনেত্রী সোহা আলি খান ২৯ সেপ্টেম্বর কন্যা সন্তানের মা হন। ২৩ অক্টোবর কন্যা সন্তানের মা হন বলিউড অভিনেত্রী এষা দেওল।

এ বছর ‘মিস ওয়ার্ল্ড’ মুকুট বিজয়ী হয়েছেন ভারতের মানসী চিল্লার। ২৮ নভেম্বর, শনিবার চীনে প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়।

সব জল্পনার অবসান ঘটিয়ে বিয়ে করেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি ও বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। ৯ ডিসেম্বর ইতালির মিলানে দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে তাদের বিয়ে সম্পন্ন হয়। টালিউডের সুপারহট নায়িকা পাওলি দাম অনেক পুরুষের হৃদয় খান খান করে দিয়ে বিয়ের পিঁড়িতে বসেন। কলকাতায় বিয়ে হলেও ৮ ডিসেম্বর তাদের বৌভাত হয় গুয়াহাটিতে। ১০ ডিসেম্বর গুয়াহাটিতে হয় বড় আকারে রিসেপশন।

ভারতীয় চলচ্চিত্রের অত্যন্ত সম্মানজনক ‘জি সিনে অ্যায়ার্ডস’ জয় করেন বাংলাদেশের জয়া আহসান। ১৯ ডিসেম্বর, মঙ্গলবার ‘বিসর্জন’-এ দুর্দান্ত অভিনয় সুবাদে এ অ্যাওয়ার্ড পান জয়া।

সব মিলিয়ে ২০১৭ অনেকটা ভালোই ছিলো বলিউড ও টালিউডের জন্য।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি