ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২, || মাঘ ৭ ১৪২৮

মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮, ১৪ জুলাই ২০১৮

মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ শনিবার। কর্মচাঞ্চল্যভরা এ ৩৫ বছরকে স্মরণ করতে মহাকাল পুনর্মিলনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, কোরিওগ্রাফি, প্রতিষ্ঠাবার্ষিকী সম্মাননা প্রদান ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

আজ বিকাল সাড়ে ৫টায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে শুরু হবে এ অনুষ্ঠান। যাদের মেধা, মনন, শ্রম ও ঘামে অর্জিত হয়েছে মহাকালের গর্বিত এ ৩৫ বছর, সে সকল নাট্য সহযোদ্ধাদের ও বর্তমান উপদেষ্টামণ্ডলীর সদস্যদের প্রদান করা হবে মহাকাল প্রতিষ্ঠাবার্ষিকী সম্মাননা।
আজ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সন্ধ্যা সোয়া ৭টায় পরিবেশিত হবে কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে আনন জামান রচিত এবং ড. ইউসুফ হাসান অর্ক নির্দেশিত ’নীলাখ্যান’ এর ৪১তম মঞ্চায়ন।
মহাকাল নাট্য সম্প্রদায় এবার মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের সুপরিকল্পিত ও নৃশংস হত্যাকাণ্ডের অজানা সত্য উন্মোচনের গবেষণালব্ধ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। এটি হবে মহাকাল এর চল্লিশতম প্রযোজনা।
দীর্ঘ নয় মাস গবেষণালব্ধ এ পাণ্ডুলিপিতে জাতির জনককে হত্যার প্রত্যক্ষ পরিকল্পনাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়াদের অংশগ্রহণ ও কার্যকারণ উন্মোচিত হয়েছে- যা প্রজন্ম থেকে প্রজন্মের জানার অধিকার রয়েছে।
গবেষণালব্ধ নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক নাট্যকার আনন জামান। নাটকটি নির্দেশনা দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন।
নাটকটির কারিগরি মঞ্চায়ন ২৯ ও ৩০ জুলাই, ২০১৮ বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালা’র পরিক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে।
মহাকাল নাট্য সম্প্রদায় বাংলাদেশে নিয়মিত নাট্যচর্চারত একটি সক্রিয় নাট্যদল। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং বাংলাদেশ পথনাটক পরিষদের একটি অন্যতম সদস্য নাট্য সংগঠন এ মহাকাল।
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি