ঢাকা, সোমবার   ০৪ মার্চ ২০২৪

বলিউডের যেসব স্টার সম্পূর্ণ নিরামিষাশী?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩০, ২৪ জুলাই ২০১৮

অনেকেই মনে করেন, ফিট থাকার জন্য মাছ-মাংসের প্রোটিন শরীরের জন্য অবশ্য প্রয়োজনীয়। কিন্তু একেবারে নিরামিষ খাবার খেয়েও অনেকেই সুপার ফিট শরীরের মালিক। এমনই নিরামিষাশী বা ভেগানদের তালিকায় রয়েছেন বলিউডের শীর্ষস্থানীয় কয়েকজন অভিনেতা ও
অভিনেত্রী। আসুন জেনে নিই সেই নায়ক, নায়িকারা কারা।

অনুষ্কা শর্মা: জীবনে যে কটা সুন্দর সিদ্ধান্ত নিয়েছেন তাঁর মধ্যে একটা হল নিরামিষাশী হওয়া। এমনটাই মনে করেন অভিনেত্রী-প্রযোজক অনুষ্কা শর্মা। বেশি নয়, মাত্র তিন বছর আগেই আমিষ ছেড়ে একেবারেই নিরামিষাশী হয়ে যান অনুষ্কা। পিপল ফর দ্য এথিকাল ট্রিটমেন্ট অব অ্যানিমালস বা ‘পেটা’র একটি নতুন প্রচারে দেখা গিয়েছে অনুষ্কার ছবি। তাতে লেখা ‘আমি অনুষ্কা শর্মা এবং আমি নিরামিষাশী’। মজেন আবুসরুর পরিচালিত এই বিজ্ঞাপনী শ্যুটে এক গাল হাসি নিয়ে তাঁর নিজস্ব পোশাক ব্র্যান্ড ‘নুশ’এর একটি পোশাকেই দেখা গিয়েছে অনুষ্কাকে।

অনুষ্কা বলেন,"আমার জীবনের অন্যতম সেরা সিদ্ধান্ত ছিল নিরামিষাশী হয়ে যাওয়ার এই সিদ্ধান্ত। সত্যিই আমি আগের চেয়ে এখন অনেক বেশি উদ্যম অনুভব করি। স্বাস্থ্যও ভালো থাকে। আমার খেতে ভালো লাগে বলে কোনও প্রাণিকে মরে যেতে হচ্ছে না এটা ভেবেই ভীষণ ভালো লাগে।“ ভারতে পেটার প্রচারের মূল ট্যাগ লাইনই হল, “প্রাণিরা কেবল আমাদের খাওয়ার জন্যই বেঁচে আছে তা নয়।

পশু অধিকার সংগঠনের বক্তব্য অনুযায়ী, অনুষ্কা শর্মা, প্রায় সাড়ে তিন বছর ধরে নিরামিষাশী। ২০১৫ সালে পেটা তাকে ভারতের হটেস্ট ভেজিটেরিয়ান সেলিব্রিটি বলেও আখ্যা দেয়। ২০১৭ সালে তার পার্সন অফ দ্য ইয়ারের সম্মানও দেয় পেটা।

তবে তিনিই এই বিষয়ে একমাত্র সেলিব্রেটি নন। লারা দত্ত, শাহিদ কাপুর এবং আর মাধবনের পথ ধরেই পেটা’র শরিক হয়েছেন অনুষ্কা।

দেখে নিন আর কে কে রয়েছেন নিরামিষাশীর দলেঃ

অমিতাভ বচ্চন: হিন্দি চলচ্চিত্র জগতে সবচেয়ে সুপরিচিত নিরামিষাশী যদি কেউ থেকে থাকেন তবে তিনি অমিতাভ বচ্চন। তিনি একাধিকবার পেটা’র হটেস্ট ভেজিটেরিয়ান সেলিব্রেটি সম্মান পেয়েছেন।

শাহিদ কাপুর: ২০১৬ সালে পেটা শাহিদকে হটেস্ট ভেজিটেরিয়ান সেলিব্রেটি শিরোনামে অভিষিক্ত করে। "আমি মুরগি, শুয়োর, গরু, মাছ সব কিছুকেই বড্ড ভালোবাসি। সেই কারণেই আমার নিরামিষাশী হওয়া।‘ জানান শাহিদ কাপুর।

আলিয়া ভাট, রাজকুমার রাও: আলিয়া ভাট ও রাজকুমার রাওকে ২০১৭ সালে পেটা’ র হটেস্ট ভেজিটেরিয়ান সেলিব্রেটি সম্মান দেওয়া হয়।

সোনম কাপুর: সোনম কাপুর প্রথম থেকেই নিরামিষাশী বলেই পরিচিত। তাঁর ব্র্যান্ড নিজস্ব রিশন পশুর চামড়া না ব্যবহার করে অন্যান্য সামগ্রী দিয়ে ব্যাগ ডিজাইন করার জন্য পেটা’র কম্প্যাশনেট বিজনেস অ্যাওয়ার্ডও জিতেছে।
বিদ্যা বালান: প্রতিভাশালী এই অভিনেত্রীও বলিউডে পরিচিত নিরামিষাশী বলেই। ২০১০ সালে পেটা কর্তৃক হটেস্ট ভেজিটেরিয়ান সেলিব্রেটি খেতাব দেওয়া হয় বিদ্যাকে।

সানি লিওন: সানি লিওন পেটার ভেজিটেরিয়ান প্রচারগুলির শরিক। সানির কথায়, "বিশ্বজুড়ে শাকসবজির কোনও অভাবই নেই আর তাতে সুস্থভাবে বাঁচার জন্য প্রয়োজনীয় সব উপাদানই হাজির। তাই পেট ভরাতে পশুর উপর কোনও রকমের নিষ্ঠুরতা সমর্থনযোগ্য নয়।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি