ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

আজ নাট্যকার মমতাজউদ্‌দীন আহমদের জন্মদিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৪, ১৮ জানুয়ারি ২০১৯ | আপডেট: ২০:০৩, ১৮ জানুয়ারি ২০১৯

একুশে পদকপ্রাপ্ত ভাষা-সংগ্রামী, নাট্যকার মমতাজউদ্‌দীন আহমদের ৮৫তম জন্মদিন আজ শুক্রবার। ১৯৩৫ সালের ১৮ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার আইহো গ্রামে জন্ম হয় তার।

নাট্যকার হিসেবে দেশব্যাপী পরিচিত হলেও মমতাজউদ্‌দীন টিভি নাটকের জনপ্রিয় অভিনেতা ছিলেন। ৩২ বছর অধ্যাপনা করেন চট্টগ্রাম সরকারি কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যসূচি প্রণয়ন কমিটিতে একজন উচ্চতর বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এ ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক ছিলেন।

১৭ বছর বয়সে রাজশাহী সরকারি কলেজের ছাত্রাবস্থায় ভাষা আন্দোলনে যোগ দেন মমতাজউদ্‌দীন। বায়ান্নর ২১ ফেব্রুয়ারি রাতে রাজশাহী সরকারি কলেজে ইট কাদামাটিতে যে শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল, তাতে মমতাজউদ্‌দীনও ভূমিকা রেখেছিলেন।

মমতাজউদ্‌দীনের লেখা নাটক ‘কী চাহ শঙ্খচিল’ এবং ‘রাজার অনুস্বারের পালা’ কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পাঠ্য তালিকাভুক্ত হয়েছিল। তিনি বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, আলাউল সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে সম্মানিত হয়েছেন। তার রচিত নাটকের মধ্যে ‘নাট্যত্রয়ী’, ‘হৃদয়ঘটিত ব্যাপার স্যাপার’, ‘স্বাধীনতা আমার স্বাধীনতা’, ‘জমিদার দর্পণ’, ‘সাত ঘাটের কানাকড়ি’ অন্যতম।

‘অধ্যাপক মমতাজউদ্‌দীন আহমদ ৮৫তম জন্মদিন উদযাপন জাতীয় পর্ষদ’ আজ বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে উৎসবের আয়োজন করেছে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি