ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সিঁড়ি দিয়ে হাঁটুন, বাড়বে আয়ু : গবেষণা   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৩, ৬ আগস্ট ২০১৮ | আপডেট: ১২:২২, ১৪ আগস্ট ২০১৮

আমাদের জীবনযাত্রায় দিন দিন মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। বয়স হয়ে গেছে তাই মৃত্যু হচ্ছে এমনটা কিন্তু নয়। বিভিন্ন অসুস্থতার কারণেই মানুষের জীবনে মৃত্যু ঘনিয়ে আসছে। আর এই অসুস্থতার জন্য আমরাই দায়ী। শরীর সুস্থ রাখতে এমন কিছু কাজ আছে সেসব কাজ অনেকেই গুরুত্ব দেই না।     

সাধারণত উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, স্ট্রোক, ওজন বৃদ্ধি এইসব রোগ যেন এখন নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। বেশিরভাগ মানুষই এসব রোগে আক্রান্ত হয়ে মারা যায়। এ বিষয়ে বিশেষজ্ঞরা গবেষণা করে জানিয়েছে, এমন পরিস্থিতিতে সুস্থভাবে বাঁচতে সিঁড়ি ব্যবহার করা অতি জরুরী। এমনকি চিকিৎসকরাও এই ধরনের রোগীদের সিঁড়ি ব্যবহারের পরামর্শ দেন। এছাড়া বিশেষজ্ঞদের মতে, সিঁড়ি ব্যবহারে আয়ু বাড়ে। 

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় জানা গেছে, সিঁড়ি দিয়ে ওঠা নামা করার সময় সারা শরীরে রক্তের প্রবাহ এতটা বেড়ে যায় যে রক্তচাপ স্বাভাবিক মাত্রায় নেমে আসতে সময় লাগে না। সেই সঙ্গে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো মরণব্যাধি রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে যায়। এতে মৃত্যুর সংখ্যাও কমে আসে। এখানেই শেষ নয়, সিঁড়ি দিয়ে ওঠা নামা করলে শারীরিক উপকার অনেক পাওয়া যায়।

একাধিক গবেষণায় দেখা গেছে, লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করলে শরীরের উপকারি হরমোনের ক্ষরণ যেমন বেড়ে যায়, তেমনি শরীরের প্রতিটি পেশীর কর্মক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বেড়ে যায় এবং স্বাভাবিকভাবেই প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ফলে জীবনযাত্রার আয়ু বেড়ে গিয়ে মৃত্যুর সংখ্যা কমিয়ে আনে। তবে একটা সিঁড়ি ভাঙার পরিবর্তে যদি একসঙ্গে দুটো করে সিঁড়ি টপকে টপকে ওঠা যায়, তাহলে আরও বেশি উপকার পাওয়া যায়।  

অনেকেরই অতিরিক্ত ওজনের কারণে মৃত্যুর দিকে ঝুঁকে পড়েন। তাদের ক্ষেত্রে লিফট ব্যবহার না করাই ভালো, সিঁড়ি ব্যবহার তাদের জন্য উত্তম। কারণ নিয়মিত সিঁড়ি ভাঙার অভ্যাস করলে শারীরিক সচলচতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে শরীরে জমতে থাকা অতিরিক্ত ক্যালরি ঝরতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ওজন কমার সম্ভাবনা বৃদ্ধি পায়, যা লিফট ব্যবহার করলে কখনই সম্ভব হত না।      

তথ্যসূত্র : বোল্ডস্কাই।

কেএনইউ/এসি 

  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি