ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০২৪

নিজের প্রতি নজর দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২২, ৪ সেপ্টেম্বর ২০১৮

নিজেকে সুন্দর দেখানো বা আকর্ষণীয় লাগার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ন হলো সুস্থ্য থাকা! অনেক ওজন বেড়ে গিয়েছে? চলাফেরা করতে কষ্ট হচ্ছে কি? এগুলো নিয়ে খুবই বিরক্ত..... কিন্তু একবার কী ভেবে দেখেছেন আপনাদের ভেতরের অরগানগুলো কেমন আছে! সেগুলো ঠিক ভাবে কাজ করছে তো...!

দিন এভাবে চলে যাচ্ছে কিন্তু নিজেকে নিয়ে ভাবার সময় নেই... ছেলে মেয়ের কি হলো, বাবা মায়ের সেবা করছেন আলহামদুলিল্লাহ! কিন্তু নিজের দিকে ঠিক কতদিন আগে শেষ খেয়াল নিয়েছেন?  

হ্যা আমি সবাই কে বলছি....
একটা ঘণ্টা রাখুন নিজের জন্য সারাদিনে। নিজেকে নিয়ে ভাবার জন্য... আপনার ওজন টা ঠিক আছে কিনা? বেড়ে গেলো, না কমে গেলো মেপে দেখুন.. শারীরিক কোনো সমস্যা অনুভব করছেন কিনা দেখুন। মাথা ঘোরানো, হাত পা কাঁপা, ঝিঁঝিঁ ধরা, পিঠে ব্যাথা, মেরুদণ্ডে ব্যাথা হচ্ছে কিনা দেখুন। পিরিয়ডটা ঠিক ভাবে হচ্ছে কিনা খেয়াল রাখুন।

মাঝে মাঝে হিমোগ্লোবিনটা চেক করুন। রক্ত স্বল্পতা হলে আপনি কোনো কাজ ঠিক ভাবে করতে পারবেন না। এই অবস্থায় কি খাবার খেতে হবে সেটাও একবার জেনে নিন। আয়রন যুক্ত খাবার খেতে হবে। আর মনে রাখতে হবে আয়রন শোষণের জন্য ভিটামিন সি" লাগবে! ডাল, শুক্না ফল, খেজুর, কলা, বাদাম, কলিজা, বেদানা, গরুর মাংস, পালং শাক, ব্রুকলি ইত্যাদি আয়রন যুক্ত খবার।

আমাদের দেশের ৭০% মানুষকে পরীক্ষা নিরিক্ষা করলে দেখা যাবে তাদের ভিটামিন ডি" এর ডেফিসিয়েন্সি ( ঘাটতি) আছে। তার কারণ হলো আমরা একদম ই রৌদ্রে যাইনা। ভিটামিন ডি সূর্যের আলো ছাড়া কখনোই এক্টিভেট হয়না! তাই আপনি যতই খান না কেনো সকালের রোদে আপনাকে একবার যেতে হবেই।

আর জানেনতো দাঁত, হাড় এর উন্নতির জন্য শুধু ক্যালশিয়াম খেলে হবেনা! ভিটামিন ডি লাগবে। এটা ছাড়া শোষণ হবেনা। দুধ, দুধের খাবার, চিজ, পনির, দই, ছোট মাছ, সবুজ শাক সবজি, ডিম ইত্যাদি ক্যালসিয়াম যুক্ত খবার।

অনেক ওজন বেড়ে গিয়েছে? তাহলে অবশ্যই কারণটা খুঁজে বের করুন। কেনো বেড়ে যাচ্ছে... প্রতিদিনের চাহিদা পূরণ হওয়ার পর বাড়তি খবার গ্রহন করবেন কিন্তু খরচ হবেনা তাহলে ওজন বাড়বে। হরমোন জনিত সমস্যা হলে ওজন বেড়ে যাবে। কারণগুলো নোট করুন।

নিজের মনকে স্থির করুন। কারণ আপনার মনের জোর ই আপনাকে এগিয়ে যেতে সাহায্য করবে...!

মনে রাখবেন আপনি ভালো না থাকলে আপনি কাউকে ভালো রাখতে পারবেন না! নিজেকে ভালোবাসুন, সুস্থ্য থাকুন, সুন্দর থাকুন।

লেখক: পুষ্টিবিদ সামিয়া তাসনিম, ল্যাব এইড পল্লবী 

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি