ঢাকা, মঙ্গলবার   ২৮ জুন ২০২২

ডায়াবেটিস তাই কৃত্রিম চিনি খাচ্ছেন? ক্যানসারের ঝুঁকি নেই তো?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ২৭ মার্চ ২০২২

অনেকেই চিনির বিকল্প হিসাবে কৃত্রিম মিষ্টিকারক খান। আধুনিক গবেষণা কিন্তু বলছে, এগুলো বাড়িয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকি।

চিনি এড়াতে অনেকেই এখন কৃত্রিম মিষ্টিকারক দ্রব্য ব্যবহার করেন খাবারে। ডায়াবেটিসই শুধু নয়, ওজন কমানোর জন্যও এখন অনেকে চিনি খাওয়া ছাড়তে চান। আর তাদের জন্য এই ধরনের পদার্থ এ যাবৎ বেশ উপযোগী বলেই ধরা হত।

তবে আধুনিক গবেষণা কিন্তু বলছে, এই ধরনের কৃত্রিম মিষ্টিকারক উপাদান বাড়িয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকি। অন্তত এমনটাই দাবি করা হয়েছে একটি আন্তর্জাতিক বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্রে।

২০০৯ সাল থেকে একটানা চলা এই গবেষণায় ১ লাখ ২ হাজার ৮৬৫ জন ফরাসি নাগরিক এই গবেষণায় অংশ নিয়েছিলেন।

এই গবেষণা চালিয়েছে ন্যাশনাল এপিদেমিওলজি রিসার্চ টিম নামক এক সংস্থা। এই গবেষণায় অংশগ্রহণকারী মানুষদের লিঙ্গ, ২৪ ঘণ্টা তারা কী খান ইত্যাদি বিষয়ের পাশাপাশি তাদের জীবনযাত্রা ও অতীতের রোগভোগের ইতিহাসের মতো বিষয়গুলি খতিয়ে দেখেছেন গবেষকরা।

গবেষকদের বক্তব্য, কৃত্রিম মিষ্টিকারক পদার্থে ব্যবহার করা হয় ‘অ্যাসপারটেম’ ও ‘অ্যাসেসালফেম-কে’ নামক উপাদান।

এই উপাদানগুলির ব্যবহার ক্যানসারের আশঙ্কা অনেকটাই বৃদ্ধি করে বলে দাবি গবেষকদের। সবচেয়ে বেশি বৃদ্ধি পায় স্তন ক্যানসার ও স্থূলতা সম্পর্কিত বিভিন্ন ক্যানসারের ঝুঁকি।

সব মিলিয়ে, এখনও আরও গবেষণার প্রয়োজন থাকলেও এই গবেষণা বিভিন্ন খাদ্যদ্রব্যে কৃত্রিম মিষ্টিকারকের ব্যবহারের উপর বড়সড় প্রশ্ন চিহ্ন তুলল বলেই মত বিশেষজ্ঞদের একাংশের।

সূত্র: আনন্দবাজার অনলাইন

এসবি/ 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি