ঢাকা, বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১, || শ্রাবণ ২০ ১৪২৮

ত্বক সুন্দর রাখতে কী খাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২২, ১৩ জানুয়ারি ২০১৯

সৌন্দর্য্যের বড় উপাদান সুন্দর ত্বক। শুধু মেয়েরা নয়, আজকাল ছেলেরাও সুন্দর ত্বকের ব্যাপারে অনেকটা সচেতন। অনেকে সুন্দর বলতে শুধু ফর্সা বুঝায়। কিন্তু না, ত্বক সুন্দর রাখার সবচেয়ে বড় শর্ত ত্বক সুস্থ রাখা। সেজন্য ভালো খাবার, ঘুম, বিশুদ্ধ পানি পানের বিকল্প নেই। পাশাপাশি মেনে চলতে হবে কিছু নিয়ম।

ত্বক সুন্দর ও সুস্থ রাখার একটি বিষয় হলো অভ্যন্তরীণ অন্যটি বাহ্যিক। বাহ্যিকভাবে ত্বকের কেমন যত্ন নিচ্ছেন এটা যেমন দেখার বিষয় তেমনি ভেতর থেকে ত্বক কতোটা পুষ্টি পাচ্ছে- এর উপরই নির্ভর করবে ত্বকের সুস্থতা ও সৌন্দর্য্য।

ত্বকের যত্নে অভ্যন্তরীণ ব্যাপারটাই প্রধান। মেয়ে বা ছেলেদের ত্বকের সৌন্দর্য্যের ক্ষেত্রে পুষ্টি একটি প্রধান ব্যাপার। ত্বকে যেন ব্রন না উঠে, যেন ময়েশ্চারাইজার ঠিক থাকে সেজন্য আমরা ( পুষ্টিবিদ) বলে থাকি খাবারের তালিকায় যেন দৈনিক দুই থেকে তিনবার পরিবেশন পরিমাণে শাকসবজি ফল থাকে। সবজি থেকে আমরা পেয়ে থাকি ভিটামিন `এ` ও `ই`। সূর্য থেকে পেয়ে থাকি ভিটামিন `ডি` ও ফলমূল থেকে পেয়ে থাকি ভিটামিন `সি`। যা আমাদের ত্বককে সুন্দর করতে সাহায্য করে। এই ভিটামিনগুলো শরীরে নিশ্চিত করার জন্য অবশ্যই আমাদের লাইফস্টাইলকে পরিবর্তন করতে হবে।

আমরা যারা বাইরের ভাজাপোড়া ও ফার্স্টফুড জাতীয় খাবার বেশি খাই তাদের ত্বক কখনোই সুন্দর হওয়ার সুযোগ নেই। কারণ, ফার্স্টফুড জাতীয় খাবার থেকে আমাদের অনেকেরই হজমের সমস্যা হয়, পেট খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। মনে রাখতে হবে, পেটের সুস্থতার সঙ্গে ত্বকের সুস্থতা অনেকটাই সম্পর্কিত।

আজকাল অনেক মেয়েই পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রমে ভুগছেন। তাদেরও ত্বকের সমস্যা দেখা যায়। এর অন্যতম কারণ হচ্ছে তাদের ওবেসিটি বা অতিরিক্ত ওজন। অর্থাৎ ওজন বেড়ে যাওয়া থেকে আমাদের ত্বকের সমস্যা হতে পারে। কিন্তু আমরা এমন সমস্যার ক্ষেত্রে ত্বকের সোন্দর্য্যের জন্য একদিকে যেমন প্রচুর প্রসাধনী ব্যবহার করি অন্যদিকে তেমন ওষুধ ও খেয়ে থাকি। কিন্তু একটু সচেতন হলে বা একটু যত্ন নিলে সুন্দর সুস্থ ত্বক রাখা সম্ভব।

এখন শীতের সময়। এই শীতে ত্বক সুন্দর রাখার ক্ষেত্রে যদি শীতকালীন সবজি বিশেষ করে স্যুপ খাওয়া যায় তাহলে একদিকে যেমন পাব এন্টি অক্সিডেন্ট তেমনি অন্যদিকে পাব তরল। অর্থাৎ সবজি স্যুপ আমাদের শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করবে, ত্বক সুন্দর রাখবে।

ত্বকের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন পরিমাণমতো ও নিয়মিত ঘুম। যতো তাড়াতাড়ি সম্ভব ঘুমিয়ে পড়লে এবং ছয় থেকে আট ঘণ্টা ঘুম প্রত্যেকদিন অবশ্যই ঘুমালে ত্বক ভালো থাকবে। মনে রাখতে হবে, ঘুমের মধ্যেই আমাদের ত্বকের কাজগুলো চলতে থাকে এবং হরমোনের ব্যালেন্সিং হয়। ফলে ত্বক সুন্দর থাকে।

পর্যাপ্ত পরিমাণে পানি অর্থাৎ বিশুদ্ধ পানি ত্বককে ভেতর থেকে সুন্দর করতে ও সুস্থ রাখতে সাহায্য করে। ক্যারোটিন বা কমলা রংয়ের খাবারগুলো বিশেষ করে গাজর, টমেটো, লাল আপেল- এই ধরনের খাবারগুলো আমাদের ত্বককে উজ্জ্বল ও সুন্দর করতে সাহায্য করে।

দুধ আমাদের ত্বকের জন্য খুব গুরুত্বপূর্ণ। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় একগ্লাস দুধ ও বায়োটিনের অভাব পূরণের জন্য একটি ডিম কিন্তু আমাদের খাওয়া উচিৎ। শুধু ত্বক নয়, এই খাবারগুলো দিয়ে আমাদের চুল ও নখকেও সুন্দর করতে পারি। তাই ত্বকের যত্নে আমরা খুব দামী প্রসাধনী ব্যবহার না করেও ত্বককে সুন্দর ও সুস্থ রাখা সম্ভব।

লেখক: তামান্না চৌধুরী, প্রধান পুষ্টিবিদ, এ্যাপোলো হাসপাতাল।

আআ/এসএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি