ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সালতামামি

করোনার ঝাপটা লাগে বিচারাঙ্গনেও (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৪, ২৭ ডিসেম্বর ২০২০ | আপডেট: ১৩:৪৫, ২৭ ডিসেম্বর ২০২০

করোনার ধাক্কায় সব কিছুই যখন লণ্ডভণ্ড তখন এর ঝাপটা লাগে বিচারাঙ্গনেও। ৫ মাসের মতো বন্ধ থাকে বিচার কাজ। প্রথমবারের মতো উচ্চ আদালত চলে ভার্চুয়াল পদ্ধতিতে। বছরটিতে বহু পুরোনো মামলা নিষ্পত্তি হয়েছে। আর জিকে শামীমের জামিন জালিয়াতিসহ বেশ কিছু দুর্নীতি অনিয়মের ঘটনাও ছিলো আদালত অঙ্গনে। দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানও দেখা গেছে। 

করোনা ভাইরাস, মুহূর্তেই সব কিছুর বদল। থমকে যাওয়া সময়ে ছুঁয়ে গেছে আতঙ্ক।

২০২০ সালের মার্চে দেশে সংক্রমণের শুরু। সাধারণ ছুটিতে বন্ধ হয়ে যায় স্কুল কলেজ, অফিস-আদালত। বন্ধ করে দেয়া হয় গণপরিবহন। সবকিছুর মতো স্থবির হয়ে পড়ে বিচার অঙ্গনও। ধুলো পড়ে ফাইলে, বড় হয় মামলা জটের তালিকা। হতাশ হন বিচারপ্রার্থীরা। রুজি হারিয়ে কষ্টে পড়েন অনেক আইনজীবী।  

এ অবস্থায় ১০ মে ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ জারি করে সরকার। ইতিহাসে প্রথমবারের মতো ভার্চুয়ালি বিচার কাজ শুরু হয়। এ পদ্ধতিতে আপিল বিভাগ সাড়ে পাঁচ হাজারেরও বেশি মামলা নিষ্পত্তি করে। 

বিচারাঙ্গনে গতি ফেরাতে ছিলো প্রধান বিচারপতির নানা উদ্যোগ। ২০২০ বহু পুরোনো মামলা নিষ্পত্তির বছর। ৬০ দশক থেকে পুরোনো মামলা একে একে নিষ্পত্তি করেন আদালত। 

বছরের শুরু থেকে হাইকোর্টে চলতে থাকে রাজনৈতিক মামলার উত্তাপ। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন খারিজ করে দেন হাইকোর্ট। পরে অবশ্য বিশেষ বিবেচনায় সরকার নির্বাহী আদেশে মামলা স্থগিত করলে জামিন পান তিনি।

জামিন জালিয়াতির বেশ কিছু ঘটনা জন্ম দেয় নানা আলোচনার। বিতর্কিত ঠিকাদার জিকে শামীমের জামিন জালিয়াতির বিষয়টি সামনে আসলে জামিন বাতিল করেন হাইকোর্ট।

জামিন জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগে হাইকোর্ট কাউকে সতর্ক করেন আবার কারো বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেন।

উচ্চ আদালতে দুর্নীতি-অনিয়ম বন্ধে বেশ কিছু উদ্যোগও ছিলো। স্থাপন করা হয় অভিযোগ বক্স। অভিযান চালিয়ে সুপ্রিম কোর্টের এফিডেবিট শাখায় ৪২ জনকে আটক করলে পরে ছেড়ে দেয়া হয়। 

বছরের শেষ ভাগে এসে যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড রিভিউয়ের রায় আসে আপিল বিভাগ থেকে। রায়ে যাবজ্জীবন মানে ৩০ বছর, তবে রায়ে যদি আমৃত্যু কারাদণ্ড দেয় সে ক্ষেত্রে আমৃত্যুই হবে।  

ব্যারিস্টার রফিকুল হকের মৃত্যুতে শোকের ছায়া নামে আদালতাঙ্গনে। করোনা কেড়ে নেয় রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা মাহবুবে আলমকে।  

করোনার কালো ছায়া সরে উঠুক নতুন সূর্য। নতুন বছরে এই বিষণ্ন দিন যাতে আর না আসে- সেই আশায় বিচারপ্রার্থী, আইনজীবী ও বিচারকরা।

ভিডিও-

 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি