ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সুপ্রিম কোর্টে আইনজীবীদের দু’গ্রুপের হাতাহাতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৪, ৯ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৬:৩৯, ৯ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ ও তাঁদের শপথকে কেন্দ্র করে আইনজীবীদের দু’গ্রুপের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে আওয়ামী লীগপন্থী ও বিএনপিপন্থী আইনজীবীরা হাতাহাতিতে জড়িয়ে পড়ে।

এর আগে সোমবার আপিল বিভাগে নিয়োগ পান তিন বিচারপতি। সেই নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ এনে সংবাদ সম্মেলন ডাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। মঙ্গলবার দুপুরে সমিতি ভবনের দক্ষিণ হলে সম্মেলনটি শুরু হয়।

মূলত এই হলটি সাধারণ আইনজীবীদের বসার নির্ধারিত স্থান। কিন্তু চেয়ার-টেবিল সরিয়ে সেখানে সংবাদ সম্মেলন করায় বিপাকে পড়েন সাধারণ আইনজীবীরা।  এ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়।  সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপি নেতাদের সঙ্গে  আওয়ামী সমর্থিত আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমনসহ অন্য আইনজীবীরা কথা কাটাকাটিসহ হট্টগোলে জড়িয়ে পড়েন।

ঘটনাস্থলে উপস্থিত সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এ ঘটনার নিন্দা জানান।

পরে সংবাদ সম্মেলন করে বিএনপিপন্থী আইনজীবীরা। এসময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন অভিযোগ করেন যে, নতুন আইনজীবীদের নিয়োগের মাধ্যমে বিচারবিভাগের স্বাধীনতা হুমকির মুখে পড়বে। রাজনৈতিক বিবেচনায় তাঁদের নিয়োগ দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

জয়নুল আবেদীন জানান, তিন বিচারপতির সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবে না বিএনপিপন্থী আইনজীবীরা।

এর আগে আজ সকালে শপথ নিয়েছেন সদ্য নিয়োগ পাওয়া তিন বিচারপতি। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাদের শপথ বাক্য পাঠ করান।

নবনিযুক্ত তিন বিচারপতি হচ্ছেন- বিচারপতি জিনাত আরা, বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মো.নূরুজ্জামান।

সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল ড. জাকির হোসেনের পরিচালনায় শপথ অনুষ্ঠানে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল সোমবার হাইকোর্ট বিভাগের তিন বিচারপতিকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। এ নিয়ে আপিল বিভাগে এখন বিচারপতির সংখ্যা হলো সাতজন।


/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি