ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

দইয়ের কাবাব! খেয়েছেন কখনও? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ১ এপ্রিল ২০২২

কাবাব খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন কাজ। আর কাবাব মানেই খাদ্যরসিকদের কাছে গরু, খাশি কিংবা মুরগীর কাবাব। তবে একটু স্বাদ বদলে বাড়িতেই তৈরি করতে পারেন দই কাবাব। ভাবছেন, দইয়ের আবার কাবাব হয় নাকি! তাহলে দেখে নিন রেসিপি। 

যা যা লাগবে–

প্রথমেই হিসাব করে নিন কত পরিমাণ কাবাব তৈরি করবেন। সেটা মাথায় নিয়েই দইয় নিন। তবে চার জনের জন্য কাবাব বানাতে ১ কেজি দই চলতেই পারে। এছাড়াও লাগবে, পাউরুটি গুঁড়া ২ কাপ, বেসন ২ কাপ, কাঁচা মরিচ ৩ টি, ধনেপাতা পরিমাণ মতো, ভাজা পেঁয়াজ ১ কাপ, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ, গরম মশলা ২ চামচ, পরিমাণমতো কাজুবাদাম ও কিশমিশ, গোলমরিচ গুঁড়া ১ চামচ, জিরা গুঁড়া ১ চামচ, এলাচ গুঁড়া ১ চামচ, লবন।

খুব পাতলা একটি কাপড়ে দই বেঁধে নিয়ে ৮ থেকে ১০ ঘণ্টা ঝুলিয়ে পানি ঝরিয়ে নিন। নিচে একটা বাটি রাখুন। সারা রাত এভাবে রাখলে, বাটিতে দইয়ের পানি ভরতি হয়ে যাবে। এবার অন্য একটি পাত্রে কাবাব তৈরির জন্য পানি ঝরানো দই নিন।

তারমধ্যে সব মশলা মিশিয়ে নিন। কিছুটা পাউরুটির গুঁড়া ঢেলে দিন। আর বাদ বাকিটা রেখে দিন আলাদা করে।

সব উপকরণগুলো দইয়ের সঙ্গে ভাল করে মিশে গেলে, প্রথমে গোল গোল আকার দিন। তারপর হালকা হাতে চ্যাপ্টা করে নিন। অন্য পাত্রে রাখা বাকি পাউরুটির গুঁড়োতে চ্যাপ্টা আকারে রাখা কাবাবগুলো ডুবিয়ে দুই পিঠে ভাল করে মাখিয়ে নিন। এরপর কাবাবগুলোকে আধঘণ্টা মতো ফ্রিজে রেখে দিন।

ফ্রিজ থেকে কাবাবগুলো বের করে অল্প কিছুক্ষণ রেখে তেলে ভেজে নিন ভাল করে। তৈরি আপনার দইয়ের কাবাব। ধনে পাতা বা পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন গরম গরম দই কাবাব।

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি