ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

মাইগ্রেনের সমস্যা? বাদ দিন এই খাবারগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১২, ১৭ মার্চ ২০২২

অত্যাধিক কম্পিউটার, মোবাইলের ব্যবহারের কারণে মাথাব্যথা এবং মাইগ্রেনের সমস্যা এখন ঘরে ঘরে। অনেক সময় তীব্র মাথা ব্যাথার সাথে সাথে, বমি ভাব, চোখে যন্ত্রণা এমনকী মুখ ও চোয়ালেও ব্যথা হতে থাকে। অগোছালো জীবনযাত্রা ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসও এর জন্য দায়ী। বিশেষজ্ঞদের মতে, কিছু কিছু খাবার সাধারণভাবে মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

চলুন জেনে নেওয়া যাক,মাইগ্রেনের রোগীরা কোন কোন খাবার এড়িয়ে চলবেন।

> বিশেষজ্ঞদের মতে, চকলেটে ক্যাফেইন এবং beta-phenylethylamine উভয়ই থাকে, যা মাথাব্যথার কারণ হতে পারে। আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশনের গবেষণা অনুসারে, প্রায় ২২ শতাংশ রোগীর ক্ষেত্রে চকলেট মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

> অত্যধিক ক্যাফেইন গ্রহণ মাইগ্রেনের সমস্যা বাড়াতে পারে। চকলেট, কফি ও চায়ে ক্যাফেইন খুব বেশি থাকে, তবে অল্প পরিমাণে গ্রহণ করলে ক্ষতি হবে না।

> বিশেষজ্ঞদের মতে, চিজে থাকে 'টাইরামাইন' নামক একটি পদার্থ, যা মাইগ্রেনের কারণ হতে পারে। চিজ যত পুরনো হতে থাকে, এই পদর্থটির পরিমাণ ততই বৃদ্ধি পায়।

> অনেক প্রক্রিয়াজাত খাবারে কৃত্রিম মিষ্টি ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, এই কৃত্রিম মিষ্টিই মাইগ্রেন ডেকে আনতে পারে। বিশেষত 'অ্যাসপার্টেম' নামক কৃত্রিম মিষ্টি মাইগ্রেনের জন্য বেশ ক্ষতিকর।

> হ্যাম, হট ডগস এবং সসেজের মতো মাংসগুলো নাইট্রেট নামক একটি প্রিজারভেটিভ সমৃদ্ধ, যা এই খাবারগুলোর রঙ এবং গন্ধ সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। গবেষণা অনুসারে, এই খাবারগুলো রক্তে নাইট্রিক অক্সাইড ছাড়ে, যা মস্তিষ্কের রক্তনালীগুলিকে প্রসারিত করে এবং মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্যা বাড়ায়।

> আচার, কিমচি এবং কম্বুচা-র মতো খাবারগুলোতেও প্রচুর পরিমাণে টাইরামাইন থাকে। কাজেই এই ধরনের খাবারগুলো থেকে মাইগ্রেনের সমস্যা বৃদ্ধি পেতে পারে।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি