ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

বৈশাখ উপলক্ষে মিষ্টির তিন রেসিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৪, ৮ এপ্রিল ২০১৮

পহেলা বৈশাখ এ দিনটিকে নতুন বছর হিসেবে গ্রহণ করে বাঙালিরা। এ দিনে মিষ্টিমুখ করা বাঙালি জাতির ঐতিহ্য। বিভিন্ন রকমের মিষ্টি খাবার দিয়ে অতিথিকে আপ্যায়ন করা হয়। আর অতিথিকে যদি নিজের হাতে বানানো মিষ্টি খাওয়ানো হয় তবে মন্দ হয় না। তাই বৈশাখ উপলক্ষে মিষ্টি স্বাদের তিনটি রেসিপি জেনে নিন-
বেকড মালপোয়া
উপকরণ :
মালপোয়ার জন্যে- সুজি ১০০ গ্রাম, ময়দা ২০০ গ্রাম, আতপ চাল বাটা এক কাপ, চিনি স্বাদমতো, ঘি ভাজবার জন্যে, দুধ পরিমাণ মত, মৌরি এক চামচ, ছোট এলাচের গুঁড়ো দেড় চামচ।
ক্ষীরের গ্রেভির জন্যে- ফ্রেস ক্রিম দেড় কাপ, খোয়া ক্ষীর ৭৫ গ্রাম, কনডেন্সড মিল্ক পরিমাণ মতো, কাজুবাদাম, কিশমিশ, পেস্তা কুচি প্রয়োজন মতো, লবণ স্বাদ মতো।
পদ্ধতি :
একটা মিক্সিং বোলে ঘি বাদে সব উপকরণ মেখে সেমি ঘন ব্যাটার তৈরি করতে হবে। এবার কড়াইতে ঘি গরম করে আঁচ কমিয়ে হাতা করে ব্যাটার দিয়ে ডুবো ঘি তে একটা একটা করে মালপো ভেজে তুলে রাখতে হবে একটা বেকিং ট্রেতে। এখন গ্রেভির সমস্ত উপকরণ মিশিয়ে নিয়ে মালপোগুলোর উপরে ঢেলে দিয়ে মাইক্রোওভেনে ১৮০ থেকে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ১৫ মিনিট বেক করুন। ব্যচ সহজেই তৈরি হয়ে গেল বেকড মালপোয়া।
রাঙালু গুলাব জামুন
উপকরণ : রাঙাআলু এক কেজি সেদ্ধ করে চটকানো, ময়দা দুই বাটি, কর্নফ্লাওয়ার দেড় বাটি, গুঁড়ো দুধ এক কাপ, ঘি এক টেবল চামচ, লবণ পরিমাণ মতো, ফুড কালার এক ফোঁটা, ছোট এলাচ গুঁড়ো ১/৪ চামচ, বেকিং পাউডার ১/৪ চামচ, সাদা তেল, চিনি স্বাদমতো, পানি এক কাপ, গোলাপ জল এক চামচ।
প্রণালি :
চিনি আর পানি দিয়ে এক তারের রস তৈরি করে রাখতে হবে। এবার গোলাপ জল ও ডিপ ফ্রাই করার তেল আর ঘি বাদ দিয়ে সমস্ত উপকরণ মিক্স করে নিয়ে আটা ঠেসে মাখার মতো করে হাত দিয়ে মেখে নিতে হবে। প্রয়োজনে ময়দা বা পানি ব্যবহার করা যেতে পারে। এবার এর থেকে ছোট ছোট গুলি তৈরি করে কড়ায় তেল আর ঘি গরম করে লো ফ্লেমে ডিপ ফ্রাই করে নিয়ে রসে পাঁচ থেকে ছয় ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। গোলাপ জলটা এই সময় দিতে হবে। রস থেকে তুলে কাজু আর পেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।
হিমতাজ
উপকরণ : চেরি ফল বাটা (৮/৯ টা), আমের পাল্প একটা (ছাঁকা), আনারসের পাল্প কয়েক চামচ (ছাঁকা), চিনি ১০ থেকে ১২ চামচ, জিলেটিন ৩০ গ্রাম, ফুড কালার (লাল+হলুদ) কয়েক ফোঁটা করে, পাতিলেবুর রস তিন চামচ।
পদ্ধতি :
আনারস, আম ও চেরি বাটা চিনি দিয়ে আলাদা আলাদা করে আঁচে বসিয়ে চাটনির মতো তৈরি করতে হবে। এরপরে প্রত্যেকটা মিশ্রণকে আলাদা করে আঁচে বসিয়ে ১০ গ্রাম করে জিলেটিন মেশাতে হবে। জিলেটিন ভাল করে মিশে গেলে এক চামচ করে লেবুর রস মিশিয়ে আঁচ বন্ধ করে দিতে হবে। সার্ভিং গ্লাসে প্রথমে আনারস মিশ্রণ ১/৪ অংশ দিয়ে ফ্রিজে ৪ ঘণ্টা রেখে সেট করতে হবে। এরপর একই ভাবে আমের মিশ্রণ ওই গ্লাসে দিয়ে সেট করতে হবে ৪ ঘণ্টা, একদম শেষে চেরি মিশ্রণ সেট করতে হবে। উপরে হুইপ ক্রিম সাজিয়ে ঠান্ডা পরিবেশন করুন হিমতাজ।
তথ্যসূত্র : সংবাদ প্রতিদিন।
কেএনইউ/ এমজে

 

 

 

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি