ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

গ্রীষ্মে সিল্কি চুল পাওয়ার ৬ টোটকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ২৩ মে ২০১৮ | আপডেট: ১৭:০৩, ২৩ মে ২০১৮

সৌন্দর্য বৃদ্ধিতে ত্বকের যেমন বিশেষ ভূমিকা রয়েছে, তেমনি চুলের সৌন্দর্যকেও উপেক্ষা করা সম্ভব নয়। তাই ত্বকের পাশাপাশি চুলের যত্ন নেওয়াটাও একান্ত প্রয়োজন। তাই সিল্কি চুলের স্বপ্ন পূরণ করতে যে যে বিষয়গুলো অনুসরণ করবেন তা উল্লেখ করা হলো।

১) অ্যালো ভেরা জেল

ত্বকের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি চুলের সৈন্দর্য বাড়াতেও এই প্রকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে অ্যালো ভেরা জেলে উপস্থিত একাধিক উপকারি এনজাইম, চুলের ভেতরে প্রবেশ করে হেয়ার গ্রোথকে ত্বরান্বিত করে। সেই সঙ্গে হেয়ার ড্যামেজের চিকিৎসাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

যেভাবে ব্যবহার করবেন

২ চামচ অ্যালো ভেরা জেল নিয়ে তার সঙ্গে ২ চামচ পানি ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রনটি একটা স্প্রে বটলে নিয়ে চুলে ভাল করে স্প্রে করতে হবে। এইভাবে লপ্তাহে ৩-৪ দিন চুলের পরিচর্যা করলে দেখবেন উপকার মিলতে শুরু করেছে।

২) অলিভ অয়েল অথবা নারকেল তেল

অলিভ অয়েল এবং নারকেল তেলের ভেতরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্য়াটি অ্যাসিড এবং আরও সব উপকারি উপাদান চুলের ভেতরে পুষ্টির ঘাটতি দূর করে। সেই সঙ্গে চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।এর মাধ্যমে হেয়ার গ্রোথ যেমন সুন্দর ভাবে হতে থাকে, তেমনি সার্বিকভাবে চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটতেও সময় লাগে না।

যেভাবে ব্যবহার করবেন

২-৩ চামচ নারকেল তেল বা অলিভ অয়েল নিয়ে তা গরম করে নিতে হবে। তারপর হলকা গরম করে নেওয়া তেলটি স্কাল্পে লাগিয়ে কম করে ১৫ মিনিট ভাল করে মাসাজ করতে হবে। এরপর ৩০ মিনিট অপেক্ষা করার পর ধুয়ে ফেলতে হবে।

৩) দই

অল্প সময়ে চুলের সৌন্দর্য বাড়াতে চান? তাহলে ১ কাপ দইয়ের সঙ্গে ২ চামচ আমলা পাউডার মিশিয়ে নিন। তরপর দুটি উপাদান ভাল করে মিশিয়ে  মিশ্রনটি স্কাল্পে এবং চুলে ভাল করে লাগান। এরপর ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার এই ঘরোয়া টোটকাটিকে কাজে লাগালে স্কাল্পের ভেতরে ভিটামিন ডি এবং বি৫-এর মাত্রা বাড়তে শুরু করবে। আর এর মাধ্যমে চুল সুন্দর হয়ে উঠবে।

৪) ডিম

পুষ্টি ঘাটতি দূর করে চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে ডিম দারুনভাবে কাজে করে। আসলে এর ভেতরে থাকা প্রোটিন এবং অন্যান্য উপকারি উপাদান বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই চুলের পরিচর্যায় ডিমকে কাজে লাগাতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন

১ টা ডিমের কুসুমের সঙ্গে ১ চামচ অলিভ অয়েল এবং ১ চামচ মধু মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেটি ভাল করে চুলে লাগিয়ে কম করে ৩০ মিনিট অপেক্ষা করতে হব। সময় হয়ে গেলে ভাল করে ধুয়ে ফেলতে হবে । এইভাবে সপ্তাহে ১-২ বার চুলের খেয়াল রাখলেই দেখবেন সিল্কি এবং প্রাণবন্ত চুলের অধিকারি হয়ে উঠতে সময় লাগবে না।

৫. পেঁয়াজের রস

চুলকে সুন্দর এবং উজ্জ্বল করে তুলতে বাস্তবিকই পেঁয়াজের রসের কোনো বিকল্প হয় না বললেই চলে। তাই অল্প সময়ে চুলকে সুন্দর করে তুলতে চাইলে পেঁয়াজের রসকে কাজে লাগাতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন

পরিমাণ মতো পেঁয়াজের রসের সঙ্গে ৩-৪ ড্রপ ল্যাভেন্ডার তেল মিশিয়ে তা ভাল করে চুলে লাগাতে হবে। তারপর ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে । সপ্তাহে ২ বার এই ঘরোয়া টোটকাটিকে কাজে লাগালে দেখবেন চুল সুন্দর হয়ে উঠতে শুরু করেছে।

৬) অ্যাপেল সিডার ভিনিগার

১ চামচ অ্যাপেল সিডার ভিনগার, ১ কাপ ঠান্ডা পানিতে মিশিয়ে তা দিয়ে ভাল করে চুলটা ধুতে হবে। এইভাবে সপ্তাহে একবার চুলের পরিচর্যা করলে দেখবেন সিল্কি চুলের অধিকারি হয়ে উঠতে সময় লাগবে না।

সূত্র : বোল্ডস্কাই।

এমএইচ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি