ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

রেসিপি: স্বাস্থ্যঝুঁকি থেকে বাঁচতে আপেলের আচার   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৬, ৮ আগস্ট ২০১৮

আচার সাধারণত টক জাতীয় ফল দিয়েই তৈরি করা হয়। কিন্তু আপেলের আচারে তেমন একটা টক না থাকলেও এর অনেক পুষ্টি উপাদান থাকায় খুব গুরুত্ব রয়েছে। এটি দাঁতের হাড়কে যেমন শক্ত করে তেমনি রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে হার্টের অসুখ থেকেও রক্ষা করে। এ কারণে চিকিৎসকদের মতে, সুস্থ থাকতে হলে প্রতিদিন অন্তত একটি করে আপেল খেতে হবে।     

আর তাই স্বাস্থ্যঝুঁকি থেকে বাঁচতে বাড়ির গৃহিণীরা খাবারের তালিকায় কমবেশি আপেল রাখেন, তৈরি করেন আপেলের জুস। এছাড়া জুসের পাশাপাশি আপেলের আচারও তৈরি করা যায়। তবে জেনে নেওয়া যাক আপেলের আচার তৈরির রেসিপি-

উপকরণ

১) আপেল তিনটি।

২) লাল মরিচ ছয় থেকে সাতটি।

৩) ভিনেগার তিন কাপ।    

৪) চিনি এক কাপ বা স্বাদমতো।

৫) এলাচ তিনটি।

৬) দারুচিনি দুই টুকরা।

৭) তেজপাতা দুইটি।

৮) আদাকুচি এক টেবিল চামচ।

৯) লবণ স্বাদমতো।

প্রণালি

আপেল ভালো করে ধুয়ে-মুছে নিন। তারপর প্রতিটি আপেল আট টুকরা করে কেটে রাখুন। আচারে ঝাল চাইলে মরিচগুলো হালকা তেলে একটু ভেজে টুকরা করে রাখুন। এবার একটি পাত্রে (ভারী তলাযুক্ত পাত্র হলে ভালো হয়) আপেল, এলাচ, দারুচিনি, তেজপাতা, আদাকুচি ও লবণ পরিমাণমতো পানি দিয়ে কম আঁচে চুলায় দিন। উপকরণগুলো ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। আপেল কিছুটা নরম হয়ে না ওঠা পর্যন্ত চুলায় রাখুন। নরম হয়ে উঠলে আপেলে ভিনেগার দিয়ে দিন এবং ৫-৬ মিনিট রান্না করুন। তারপর চিনি, মরিচের টুকরাগুলো দিয়ে ঢাকনা দিয়ে দিন এবং মাঝারি আঁচে চুলায় রাখুন। মাঝে মাঝে নেড়ে দিন যেন নিচে লেগে না যায়। আচারের পানি শুকিয়ে ঘন হয়ে উঠলে চুলা বন্ধ করে দিন।

ঠাণ্ডা করে শুকনো বয়ামে উঠিয়ে নিন এবং পরিবেশন করুন খিচুড়ি, পোলাও বা বিরিয়ানির সঙ্গে।   

কেএনইউ/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি