ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

ঘামের দুর্গন্ধ দূর করুন ঘরোয়া ৪ উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬, ৩০ আগস্ট ২০১৮

গরম মৌসুম চলছে। প্রচন্ড রোদে বাইরে বেরোলেই শরীর ঘেমে যায়। এভাবে কিছুক্ষণ থাকলে শরীরে চরম দুর্ঘন্ধ তৈরি হয়। কেমন জানি অস্বস্তি কাজ করে। শরীরে ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধির কারণেই ঘামে দুর্গন্ধ দেখা দেয়।

ঘামের দুর্গন্ধ থেকে রক্ষা পাওয়ার জন্য অনেকেই বডি স্প্রে ব্যবহার করেন। এতে রয়েছে ক্ষতিকারক রাসায়নিক। যা শরীরের বেশ ক্ষতি করে। ঘরোয়া উপায়েই ঘামের দুর্গন্ধ দূর করার কৌশল জেনে নিন।

মধু: একটি পাত্রে সামান্য উষ্ণ গরম জল নিয়ে তাতে সামান্য পরিমাণ মধু মিশিয়ে রেখে দিন। গোসল শেষে মধু মিশ্রিত পানি গায়ে ঢেলে নিন। এই মিশ্রণটি ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে।

বেকিং সোডা: বেকিং সোডা পেস্ট বানিয়ে বগলে লাগিয়ে নিন। এটি ঘামের কটূ গন্ধ দূর করতে সাহায্য করে। তাছাড়া বগলের অতিরিক্ত ঘাম রোধ করার জন্য বেকিং সোডার সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে পারেন।

গোলাপজল: ঘামের দুর্গন্ধ দূর করার জন্য সবচেয়ে সহজ উপায় হল গোলাপজলের ব্যবহার। স্নানের জলের সঙ্গে পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে নিয়ে স্নান করুন। এই উপায়টি দীর্ঘক্ষণ দেহকে ঘামের দুর্গন্ধ থেকে দূরে রাখে। এটি খুব কার্যকরী।

নিম পাতা: নিম পাতার ব্যবহারে ঘামের দুর্গন্ধ রোধ করা যায় সহজেই। ঘামের দুর্গন্ধ হওয়ার জন্য শরীরে যে ব্যাকটেরিয়া দায়ি, সেই ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করার জন্য নিম পাতা খুব উপকারী। কিছু নিমপাতা জলে দিয়ে সেদ্ধ করে নিন। স্নান করার সময় এই জল ব্যবহার করুন। এই পদ্ধতি শরীরের টক্সিন রোধ করে এবং ঘামের কটূ গন্ধ দূরে রাখে।

সূত্র : জিনিউজ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি