ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নিয়ম মেনে রাতে ফল খেলে কোন ক্ষতি নেই!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৪, ৩ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৪:২৮, ৩ নভেম্বর ২০১৯

ফল খাওয়ার অভ্যাস শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই ফল খাওয়া নিয়ে অনেক রকম কথা শোনা যায়। কেউ কেউ মনে করেন, রাতে ফল খাওয়া ক্ষতিকর। তাই তারা দিনের বেলায় ফল খাওয়াকে প্রাধান্য দেন। এসবে কান না দিয়ে আবার কেউ কেউ রাতে নিশ্চিন্তে ফল খেয়ে যাচ্ছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন নিয়ম মেনে রাতে ফল খেতে কোন বাঁধা নেই।

রাতে খাওয়া-দাওয়ার পর একটু মিষ্টি খেতে ইচ্ছা হয় বেশিরভাগ মানুষেরই। বিশেষজ্ঞদের মতে, এই সময় দোকান থেকে কেনা মিষ্টি না খেয়ে বরং ফল খাওয়া অনেক ভাল। কারণ, ফলে সুগারের পরিমাণ মিষ্টির চেয়ে অনেক কম এবং তা স্বাস্থ্যকরও। তবে রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেকটা ফল একসঙ্গে খেলে ঘুম নষ্ট হতে পারে। কারণ, ফলে থাকা শর্করা ঘুমকে বিলম্বিত করে।

চিকিৎসা বিজ্ঞানের মতে, খাওয়ার অন্তত ৩০ মিনিট পর ফল খাওয়া উচিত। আর রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে ফল খাওয়া উচিত। ফল অনেক সহজে এবং তাড়াতাড়ি হজম হয়। পেট ভর্তি খাওয়ার পর ফল খেলে খাবারের আগে ফল হজম হয়ে যায়। ফলের পুষ্টিগুণ শরীরে দ্রুত প্রবেশ করার কারণে খাবারের অনেক পুষ্টিগুণ শরীরে শোষিত হয় না। যার দরুন হজমের সমস্যা হতে পারে।

আবার অনেকক্ষণ খালি পেটে থাকার পর ফল খেলেও অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা হতে পারে। এই বিষয়গুলো মেনে চললে রাতে ফল খাওয়াতে কোন বাধা নেই বলে মত দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি