ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ঘরে বসেই বানান চিকেন মাশরুম স্যুপ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২, ৯ ডিসেম্বর ২০২১

আজকালকার দিনে বাচ্চা থেকে বুড়ো সকলেই স্যুপ খেতে কিন্তু বেশ পছন্দ করেন। বিশেষত বর্ষাকালে বা শীতকালে স্যুপ খেতে বেশি ভালো লাগে। তাছাড়া, অনেক সময়ই রান্না করতে ইচ্ছে হয় না বা কোনও কিছু খেতে মন চায় না কিংবা অফিস থেকে বাড়ি ফিরে খুব ক্লান্ত বোধ হয়, এমন পরিস্থিতিতে কিন্তু এক বাটি স্যুপ সব সমস্যার সমাধান করতে পারে। কারণ খুব কম খাটনিতেই এটি তৈরি করা যায়, আর স্যুপ স্বাস্থ্যকর খাবারও বটে।

স্যুপের মধ্যে অধিকাংশই পানি। ফলে ক্যালোরির পরিমাণ থাকে খুব কম। এর ফলে হজম যেমন ভাল হয় তেমনই শরীরের প্রয়োজনীয় পানির চাহিদাও মেটে। এছাড়াও, যারা ওজন নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্যকর খাবারের সন্ধান করছেন তারাও ডায়েটে স্যুপ অন্তর্ভুক্ত করতে পারেন।

এখানে চিকেন মাশরুম স্যুপের রেসিপি নিয়ে আলোচনা করা হয়েছে। বাড়িতে খুব সহজেই তৈরি করা যায় এই স্যুপটি, আর খেতেও অত্যন্ত সুস্বাদু। তাহলে চলুন দেখে নেই বানানোর পদ্ধতি।

চিকেন মাশরুম স্যুপ তৈরির উপকরণ

চার কাপ মাশরুম আর চার কাপ হাড়বিহীন মুরগীর মাংস (ছোটো ছোটো পিস করে কাটা) সাথে ৪টা ডিমের কুসুম, দুই কাপ দুধ আর মাখন। এরপর স্বাদমতো লবন আর ধনে পাতা আর পরিমাণমতো গোলমরিচের গুঁড়া। 

চিকেন মাশরুম স্যুপ তৈরির পদ্ধতি 

>প্রথমে হালকা গরম পানি দিয়ে মুরগীর পিসগুলো ভালভাবে ধুয়ে নিয়ে, বাড়তি পানি ঝরিয়ে একপাশে রেখে দিন। এরপরে, মাশরুমগুলি ধুয়ে নিয়ে টুকরো টুকরো করে কেটে নিন। 

>মাঝারি আঁচে প্যান বসিয়ে তাতে কিছুটা মাখন দিন। মাখন গলে গেলে মাশরুম দিয়ে ভাজুন। তারপর প্যানে মুরগীর মাংস এবং পানি দিয়ে ফোটান। 

> এরপর তাতে ডিমের কুসুমগুলো দিয়ে সমস্ত উপাদান ভালভাবে মিশিয়ে ঢাকনা দিয়ে দিন। 

> মাংস সিদ্ধ হয়ে গেলে, তাতে দুধ, গোলমরিচ ও স্বাদ অনুযায়ী লবণ দিন। ঘন ঘন নাড়তে থাকুন পাশাপাশি ওপরে ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। আপনি যদি স্যুপটি সুগন্ধযুক্ত করতে চান, তাহলে ওরেগানো এবং রোজমেরির মতো ভেষজ যোগ করতে পারেন। এতে আরও সুস্বাদু হবে।  স্যুপটি ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করুন এবং গরম গরম পরিবেশন করুন।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি