ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

তামার পাত্রে পানি পানে ঝরবে মেদ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৫, ১৫ মার্চ ২০২২

পানি পানে সদা সহজ উপায় বেছে নিই আমরা। তাই হাতের কাছে পাওয়া প্লাস্টিকের বোতল বা স্টিল কিংবা কাচের গ্লাসের ব্যবহারই বেশি। এতে পানির পিপাসা মেটে বৈকি। তবে বিশেষজ্ঞরা বলছেন, পানি পানের সময় তামার তৈরি পাত্র বা গ্লাস ব্যবহার করাই ভাল।

আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী, রাতের বেলায় তামার জগ বা গ্লাসে পানি ঢেকে রেখে দিন। সকালবেলায় খালি পেটে সেই পানি পান করলেই  শরীরের নানান রোগব্যাধি দূর হয়।

দেখে নেওয়া যাক তামার পাত্রে পানি পান করলে কী কী উপকার মিলবে

তামার পাত্রে পানি পান করলে হজম শক্তি ভাল হয়। গ্যাসের সমস্যা থাকলে উপকার পাওয়া যায়। শরীরে থাকা ক্ষতিকর ব্যাক্টেরিয়াদের নিঃশেষ করতে তামা সাহায্য করে।

শরীরে থাকা দূষিত পদার্থও বের করে দিতে তামা দারুণ উপকারী। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে।

শরীরের অতিরিক্ত মেদ ঝরাতেও সাহায্য করে তামা। তাই ডায়েট এবং শরীরচর্চার পাশাপাশি তামার পাত্রে রাখা পানি পান করুন। অল্প দিনে কমবে শরীরে অতিরিক্ত মেদ।

যে কোনও রকমের ক্ষতস্থান তাড়াতাড়ি শুকাতে সাহায্য করে তামা। তা ছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। তামার পাত্রে পানি পান করলে শরীরে ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমে।

তামায় থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট। রোজ সকালে খালি পেটে তামার পাত্রে পানি পান করলে বয়সের ছাপ কমানো সম্ভব। এ ছাড়া ত্বকের কালো দাগ-ছোপ দেখা দিলে সেটা কমাতেও সাহায্য করে এই তামা।

যারা হার্টের রোগী এবং উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভোগেন, তাদের জন্য উপকারী তামার পাত্রে পানি পান। এ ছাড়া ক্যানসারের প্রবণতা কমাতেও সাহায্য করে তামা।

বয়স বাড়ামাত্রই শরীরে দেখা দেয় বাতের ব্যথা। সকালে উঠে তামার পাত্রে পানি পান করলে এই ব্যথায় উপশম পেতে পারেন।

সুত্রঃ আনন্দবাজার অনলাইন

আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি