ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চোখের চারপাশের ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যাচ্ছে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৩, ১৩ জানুয়ারি ২০২৩

শীতকালে শুষ্ক ত্বকের সমস্যায় সকলেই ভোগেন। কিন্তু অনেকের ক্ষেত্রে দেখা যায় যে, চোখের চারপাশের চামড়া একটু বেশিই শুষ্ক হয়ে গিয়েছে। আবহাওয়া, অত্যধিক গরম পানির ব্যবহার, বার্ধক্য, মেকআপ ঠিকভাবে না তোলা, অতিরিক্ত চোখ ঘষা, এই সব নানা কারণে চোখের চারপাশের ত্বক শুষ্ক হয়ে যায়।

চোখের চারপাশের ত্বক মুখের অন্য অংশের তুলনায় অনেক বেশি সংবেদনশীল। তাই একটু বেশিই খেয়াল রাখার উচিত এই জায়গায়। 

দেখে নিন, চোখের চারপাশের শুষ্ক ত্বকে আর্দ্রতা ফেরানোর কিছু ঘরোয়া উপায়...

> গ্লিসারিন ত্বককে হাইড্রেটেড রাখে এবং শুষ্ক ভাব প্রতিরোধ করে। তুলার প্যাডে কয়েক ফোঁটা গ্লিসারিন ঢেলে চোখের ওপর রাখুন। পাঁচ মিনিট পরে সরিয়ে ফেলুন। সারা রাত আপনার ত্বকে গ্লিসারিন রেখে দিন। পরের দিন সকালে ধুয়ে ফেলুন। প্রতি রাতে এটি করতে পারেন।

> ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি ত্বকের আর্দ্রতা হ্রাস হতে দেয় না। ত্বককে হাইড্রেটেড রাখে এবং শুষ্ক ভাব প্রতিরোধ করে। আধা চা চামচ ভ্যাসলিন বা যে কোনো পেট্রোলিয়াম জেলি চোখের চারপাশে আলতো করে ম্যাসাজ করুন কিছুক্ষণ। সারা রাত লাগিয়ে রাখুন। পরের দিন সকালে হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। প্রতি রাতে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন।

> অ্যালোভেরা ত্বককে হাইড্রেট এবং ময়েশ্চারাইজ করে। কোলাজেন উৎপাদন বাড়িয়ে বলিরেখা রোধ করে। চোখের চারপাশের শুষ্ক ত্বকের চিকিৎসার জন্য দারুণ কার্যকরী অ্যালোভেরা জেল। ১ টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেল চোখের চারপাশে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। বিশেষ করে শুষ্ক জায়গা গুলিতে ফোকাস করুন। ম্যাসাজ করার পর সারা রাত এই ভাবে রেখে দিন। পরের দিন ধুয়ে ফেলুন। প্রতি রাতে এটি করতে পারেন।

> আমন্ড অয়েল চমৎকার ইমোলিয়েন্ট, যা শুষ্ক ত্বক নিরাময় করে। এটি একজিমা এবং সোরিয়াসিস নিরাময়েও কার্যকরী। কয়েক ফোঁটা আমন্ড অয়েল চোখের চারপাশের ত্বকে লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। সারা রাত রেখে দিন এই ভাবে। পরের দিন সকালে ধুয়ে ফেলুন। প্রতি রাতে এই প্রতিকার করতে পারেন।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি