ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বর্ষার ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৯, ৩ আগস্ট ২০১৯

বর্ষাকালে রোদ ও মেঘ দেখে বোঝা যায় না কখন বৃষ্টি হবে। এই রোদ এই বৃষ্টি। অনেকেই আবহাওয়া ভাল দেখে ছাতা বা এ জাতীয় কোন প্রটেকশন না নিয়েই বের হয়ে থাকেন। কিন্তু বৃষ্টির যে হালহকিকত তা চলার মাঝেই আপনাকে ভিজিয়ে দিয়ে যাবে। বর্ষায় এ রকম ভেজা ও স্যাঁতসেতে আবহাওয়ার জন্য কিছু ছত্রাকঘটিত সমস্যাও দেখা দিতে পারে শরীরে।

হাতের কাছে সর্দি-কাশির ওষুধ মজুত রাখা, ভাইরাল ফিভার ঠেকাতে খাবারে সবুজ শাকসব্জি, সুষম আহারের পরিমাণ বাড়ানো, ডাবের পানি, ডাল, দুধ, পানি, স্যুপ ইত্যাদি খেয়ে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো এগুলো তো রয়েছেই। ডেঙ্গুর প্রকোপ রুখতে কিছু বাড়তি সতর্কতা মেনে চলাও বর্ষার অন্যতম সতর্কতার মধ্যে পড়ে।

বর্ষার আবহাওয়ায় জীবাণুরা আলাদা প্রাণশক্তি পায়, তাই রূপচর্চা থেকে শুরু করে চলতি জীবনেও নানা ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করা জরুরি। কোন কোন ক্ষেত্রে সাবধানতা মানতে হবে জেনে নিন-

* বর্ষার অন্যতম সমস্যা হলো জামা-কাপড় ভিজে যাওয়া। ব্যাগে শুকনো জামা রাখুন। গন্তব্যে গিয়ে তা বদলে ফেলতে পারলে খুবই ভাল হয়। এক সেট অতিরিক্ত মোজাও রাখুন ব্যাগে। ভিজে পোশাক গায়ে শুকোনো বা এসিতে শুকিয়ে নেওয়া একেবারেই ঠিক কাজ নয়। এতে শরীরের ছত্রাকঘটিত রোগ হানা দেখা দিতে পারে।

* জুতা ভিজে গেলে ভেজা জুতা পায়ে বেশি সময় কাটাবেন না। সুযোগ থাকলে পা থেকে জুতা খুলে বসুন। এমনটা সম্ভব না হলে অন্তত মোজাটা বদলে পা ভাল করে মুছে নিন কিংবা দ্রুত বাড়ি ফিরে ভাল করে গরম পানিতে পা ডুবিয়ে রাখুন কিছুক্ষণ।

* অন্তর্বাস বাছাইয়ের সময়ও সতর্ক হোন। বর্ষায় কোন ভাবেই স্যাঁতসেতে অন্তর্বাস বেছে নিবেন না। এতে অন্তর্বাসের ভেজা দিক ত্বকের সংস্পর্শে এলে ঘর্ষণের ফলে ছত্রাকঘটিত নানা সমস্যা দেখা দিতে পারে।

* বর্ষায় গুমোট আবহাওয়া বা কড়া রোদের কারণে অনেক ঘাম ঝড়ে। তাই চেষ্টা করুন সুতির পোশাক পছন্দ করতে। সানস্ক্রিন, ছাতা এগুলো অবশ্যই সঙ্গে রাখুন।

* বৃষ্টিতে ভিজলে বাড়ি ফিরেই গরম পানি-সাবান দিয়ে গোসল করুন। মাথায় বৃষ্টির পানি বসে গেলে ঠান্ডা লাগার আশঙ্কা তো আছেই, সঙ্গে বৃষ্টির পানি থেকে মাথার ত্বকেও ছত্রাকের সংক্রমণ ঘটতে পারে।

* ত্বককে আর্দ্র রাখুন। ত্বকের পিএইচ-এর ভারসাম্য ঠিক রাখতে টোনার, ময়শ্চারাইজার ব্যবহার করুন। বর্ষার উপযুক্ত ফেসিয়াল বেছে নিন। পাকা পেঁপে, ওটস ও মধু মেশানো ফেসপ্যাক ব্যবহার করুন। এত কিছুর যোগান না থাকলে দুধের সর লাগাতে পারেন মুখে।

* দুই দিন অন্তর শ্যাম্পু ও কন্ডিশনিং করে মাথার ত্বক পরিষ্কার রাখুন। বর্ষা শুরুর আগে ও পরে একটা হেয়ার স্পা করিয়ে নিন। বর্ষায় কাদা-পান লাগে পায়ে। তাই ১৫ দিন অন্তর পেডিকিওর করান।

-এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি