ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

মেলায় সহস্র সুমনের দুটি বই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৬, ২২ মার্চ ২০২১

এবারের একুশে গ্রন্থমেলায় কবি সহস্র সুমনের দুটি বই এসেছে। একটি হলো প্রবন্ধ গ্রন্থ ‘সফলতার আপেক্ষিকতা’, অপরটি কবিতার বই ‘প্রেম মানুষকে একা করে দেয়’। বই দু’টি প্রকাশ করছে যথাক্রমে তাম্রলিপি প্রকাশন ও নওরোজ কিতাবস্তান।

এর আগে লেখকের বারোটি গ্রন্থের প্রকাশ হয়েছে শিখা প্রকাশনী ও অন্বেষা প্রকাশন থেকে। ইতোমধ্যে বই দুটোর প্রি অর্ডার শুরু করেছে প্রকাশনা সংস্থা ও অনলাইন বই বাজার প্লাটফর্ম রকমারি ও দুরবীন ডট কম। 

লেখক বলেন, দুটো বই নিয়েই তিনি বেশ আশাবাদী। বই দুটোর নামে যেমন রয়েছে ভিন্নতা তেমনি এর ভেতরের লেখায় রয়েছে ভাব ও বক্তব্যের গভীরতা। সফলতার আপেক্ষিকতা গ্রন্থটি যুব সমাজকে সফলতা নিয়ে নতুন করে ভাবতে শেখাবে। কেন ও কখন মানুষ সফল হয় এ নিয়ে অনেকেই ভাবেন, লেখেন। সফল হওয়ার নিয়ম কানুন ও তরিকা লিখে সফলতার গান বিক্রি করে থাকেন অনেক তথাকথিত মোটিভেশনাল স্পিকার। 

কিন্তু সহস্র সুমন মনে করেন, সফলতা বা ব্যর্থতা আপেক্ষিক ও এর দায় ও কৃতিত্ব একজন মানুষের নয়। সমাজের কাঠামো, রাষ্ট্রীয় সুযোগ সুবিধা, আইনশৃঙ্খলা পরিস্থিতি, স্বাস্থ পরিসেবা ইত্যাদি বিষয়ের সাথে আমাদের সফলতা, সুখ ও ব্যর্থতা সংশ্লিষ্ট। তাই যিনি ব্যর্থ হচ্ছেন তার ব্যর্থতার পিছে কেবল তার দায় বা খুজঁতে গিয়ে সমাজের ও রাষ্ট্রের দায় খুজে বের করতে হবে। তা না হলে সমাজ থেকে হতাশা কাটবে না, কমবে না আত্মহত্যা। 

কবিতার বই প্রেম মানুষকে একা করে দেয়। এতে রয়েছে প্রায় সত্তরটি কবিতা। এতে স্থান পেয়েছে কবির বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া কবিতাগুলো। যেমন এ সময়ের সব চেয়ে আলোচিত কবিতা, ‘এ যাত্রায় বেঁচে গেলে’, ‘প্রেম মানুষকে একা করে দেয়’, ‘অনেক রাত্তিরের কবিতা’, ‘নিজের মত সংসার’ ইত্যাদি। 

কবিতা ও লেখাগুলো জনমনে ইতোমধ্যে ভালো সাড়া ফেলেছে বলে লেখক মনে করেন।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি