ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

পর্যটনের স্বার্থেই স্থানীয় ঐতিহ্যকে সংরক্ষণ করতে হবে: মাহবুব আলী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৬, ২৮ জুলাই ২০২০

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি বলেছেন, পর্যটনের প্রসারের স্বার্থেই স্থানীয় ঐতিহ্য সংরক্ষণ করতে হবে।দেশের বিভিন্ন অঞ্চলে যুগ যুগ ধরে চলে আসা নৌকাবাইচ, কুস্তি প্রতিযোগিতা, লাঠি খেলা, ষাড়ের লড়াই ইত্যাদি ঐতিহ্যবাহী নিজস্ব সংস্কৃতির সংরক্ষণ এবং উন্নয়ন নিশ্চিত করতে হবে। এর সাথে জড়িত জনসম্পদের উন্নয়নে কাজ করতে হবে।

মঙ্গলবার (২৮ জুলাই) স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক শেরপুর জেলার সাথে আয়োজিত অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এ কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, স্থানীয় লোকজ সংস্কৃতি এবং বিভিন্ন অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর নিজস্ব সংস্কৃতি, ভাষা ও জীবনযাত্রা পর্যটনের অন্যতম আকর্ষণ। স্থানীয় প্রশাসনকে এই বিষয়গুলি সংরক্ষণ এবং উন্নয়নে কাজ করতে হবে। এই বর্নিল জীবনাচরণ দেশী-বিদেশী পর্যটকদের কাছে তুলে ধরার জন্য প্রয়োজনীয় প্রচারের ব্যবস্থা করতে হবে।

মাহবুব আলী বলেন, পর্যটনের উন্নয়ন নিশ্চিত করার জন্য স্থানীয় সকল পর্যটন অংশীদারের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। জনগণকে পর্যটন সম্পর্কে উদ্বুদ্ধ করতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড দেশের ৬৪টি জেলার সাথে পর্যায়ক্রমে অনলাইনে কর্মশালার আয়োজন করছে। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী ও অন্যান্য অংশীদাররা উদ্বুদ্ধ হলেই কেবল তাদের এই আয়োজন সফল হবে।

প্রতিমন্ত্রী এসময় শেরপুর জেলার পাহাড়ি এলাকার জীবনযাত্রা ও প্রকৃতি দেশি-বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে স্থানীয় প্রশাসনের সহায়তায় সেখানকার একটি গ্রামে কমিউনিটি ট্যুরিজম চালু করার জন্য নির্দেশনা প্রদান করেন। তিনি শেরপুর জেলার ঐতিহ্যবাহী তুলসীমালা ধানের চাষ অব্যাহত রাখার জন্য এবং এর সাথে সম্পৃক্ত কৃষকদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের লক্ষ্যে সরকারি প্রণোদনায় একে অন্তর্ভুক্ত করার জন্য স্থানীয় প্রশাসনকে আহ্বান জানান। এ সময় তিনি শেরপুর জেলার ঐতিহ্যবাহী বিভিন্ন ফসল ও কৃষিপণ্যকে ভিত্তি করে সেখানে কৃষি পর্যটন চালু করতে উদ্যোগ নেওয়ার জন্যেও নির্দেশনা প্রদান করেন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবের এর সঞ্চালনায় ও শেরপুর জেলার জেলা প্রশাসক আনার কলি মাহবুব-এর সভাপতিত্বে কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, শেরপুর জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিগণ, গণমাধ্যম কর্মী, বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাবৃন্দ ও পর্যটনের সাথে সম্পৃক্ত বিভিন্ন সেক্টরের অংশীজন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি