ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

পেমেন্ট সিস্টেম নিয়ে জটিলতায় ফ্রিল্যান্সাররা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৮, ১৪ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশে পেপালের পূর্ণাঙ্গ সেবা না থাকায় নানামুখী সমস্যায় পড়ছেন দেশি ফ্রিল্যান্সাররা। বড় প্রজেক্টের কাজ কিংবা অনলাইনে ডিজিটাল পণ্য ক্রয়-বিক্রয়ে প্রতিবন্ধকতা পেমেন্ট সিস্টেম। পেমেন্ট জটিলতা কেটে গেলে উপার্জন আরও বাড়বে বলেই প্রত্যাশা ফ্রিল্যান্সারদের। এ অবস্থায় দ্রুত পেপালের পূর্ণাঙ্গ সেবা চালু করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।  

দেশী ফ্রিল্যান্সারদের সবচে বড় অনলাইন গ্রুপ ফাইভার বাংলাদেশ ও ফ্রিল্যান্সারস বাংলাদেশে সম্প্রতি জানতে চাওয়া হয়েছিল দেশীয় ফ্রিল্যান্সারদের প্রধান তিনটি প্রতিবন্ধকতা সম্পর্কে। 

প্রায় ৫শ’ জনের মন্তব্য পর্যবেক্ষণে ৯০ শতাংশেরও বেশি মনে করছে, দেশে পেপালের পূর্ণাঙ্গ সেবা না থাকাই মূল সমস্যা। দেশে পেপালের জুম সার্ভিস চালু হলেও নানা সীমাবদ্ধতায় সেটি এখনও খুব একটা জনপ্রিয় হয়নি।

তারা বলছেন, পেমেন্ট জটিলতা থাকায় নিজস্ব বায়ার তৈরি করা যাচ্ছে না।

নেবুলাস আইটি ডিরেক্টর অপারেশন্স মো. আরিফুর রহমান জানান, আমরা যখন পেপালের পেমেন্টটা নিতে পারি না তখন ফ্রিল্যান্সরকে বাধ্য হয়ে ক্লাইনকে বলতে হয় ‘আপনি মার্কেট প্লেস-২তে অর্ডারটি করুন’।

ফাইভারের কমিউনিটি লিডার ফাহিম উল করিম বলেন, আমাদের মার্কেট প্লেসগুলো অনেক এস্ট্রা চার্জ করে থাকে। সে ক্ষেত্রে আমদের যদি পেপাল থাকতো, তাহলে আমরা এই এস্ট্রা চার্জটা এড়িয়ে ক্লাইনদের কাজগুলো ভালভাবে করতে পারতাম।

ডিজিটাল মার্কেটিংয়ের ফ্রিল্যান্সার রাকিবুল ইসলাম তুর্য জানান, পেপাল থাকলে আমরা মনে করি আমাদের ফ্রিল্যান্সিং সেক্টরটা আছে সেটা আরও বেশি বাস্ট হবে, আরও বেশি রেমিট্যান্স নিয়ে আসতে পারবো।

পেপাল থাকলে ফ্রিল্যান্সারদের সুবিধা হতো তা অস্বীকার করছেন না তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সমস্যা সমাধানের আশ্বাস দিলেন তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এখন পেপাল বাংলাদেশে তাদের ওয়ালেট পরিচালনা করতে পারবে ইন-ওয়ার্ড ও আউট-ওয়ার্ড, সেগুলোর জন্য আমাদের ইনফ্রাস্টাকচারাল তৈরি হয়েছে। ইউএস চেম্বার অব কমার্স পেপালের সাথে বাংলাদেশ সরকারের সাথে, বাংলাদেশ ব্যাংকের সাথে এবং আইসিডিবি কমিশনের উচ্চ পর্যায়ের এটা বৈঠক আয়োজন করবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন।

আন্তর্জাতিক বিভিন্ন পরিসংখ্যান বলছে, কোভিড-১৯ পরবর্তী বিশ্বে চাকরির বাজারের বড় অংশ ফ্রিল্যান্সারদের দখলে যাবে।  

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি