ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

শিক্ষার পরিধি বাড়ায় চাহিদা বেড়েছে আইটি পণ্যের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৪, ১৫ সেপ্টেম্বর ২০২০

চাহিদা বেড়েছে ল্যাপটপ, ডেস্কটপসহ বিভিন্ন ধরনের আইটি পণ্যের। করোনার কারণে আন্তর্জাতিক পণ্য পরিবহন ব্যাহত হওয়ায় ক্রেতা-চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করতে পারছেন না ব্যবসায়ীরা। চাপ আছে কম্পিউটার সার্ভিসিং প্রতিষ্ঠানেও। করোনার প্রভাবে অনলাইনে অফিস এবং শিক্ষা কার্যক্রমের পরিধি বাড়ায় চাহিদা বেড়েছে আইটি পণ্যের। তবে, দাম বেশি বলে অভিযোগ ক্রেতাদের।

করোনা সংক্রমণের বিরূপ প্রভাবে মার্কেট, শপিংমলে ক্রেতা সংকট। তবে বিপরীত চিত্র কম্পিউটার বাজারে। আগারগাঁও আইডিবি ভবনে ক্রেতার সেবায় ব্যস্ত সময় পার করছেন বিক্রয়কর্মীরা।

অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালিত হওয়ায় ল্যাপটপ, হেডফোন ও ক্যামেরার চাহিদা তুঙ্গে। দামও বেড়েছে চাহিদার সঙ্গে।

আইডিবি ভবনের কম্পিউটার মার্কেটে আসা এক ক্রেতার জানান, আমি মেডিকেলে পড়ি, অনলাইনে ক্লাস করতে সুবিধা হয় এজন্য ল্যাপটপটা কেনা হচ্ছে। আরেক শিক্ষার্থী জানান, বিভিন্ন এ্যাসাইনমেন্ট ও থিসিসের জন্য এবং পড়াশুনার ৭০% কাজের জন্য ল্যাপটপের দরকার হয়।

চাহিদা বেড়েছে ওয়াইফাই রাউটার, ব্লুটুথ হেডফোন, পেনড্রাইভসহ বিভিন্ন ভিডিও নির্মাণ সামগ্রীর। প্রত্যাশার চেয়ে বেশি বিক্রি হচ্ছে বলে দাবি ব্যবসায়ীদের। আর সরবরাহ কম থাকায় দাম বেড়েছে বলে জানান তারা।

ব্যবসায়ীরা জানান, কাস্টমার কোয়ারি অনেক বেড়েছে কিন্তু সেই তুলনায় প্রডাক্ট কম রয়েছে। মার্কেটের যে চাহিদা তা আমরা ফুলফিল করতে পারছি না।

ল্যাপটপ ও ডেস্কটপ সার্ভিসিংয়ের স্টলগুলোতেও উপচে পড়া ভীড়। অন্যদিকে মার্কেট খোলার পর থেকে প্রায় ৪০ শতাংশ বিক্রি বেড়েছে। 

বিসিএসসিসি ম্যানেজমেন্ট কমিটির সভাপতি মজহার ইমাম চৌধুরী জানান, গত চার মাস যাবত ৩০ থেকে ৪০ শতাংশ বিক্রি বৃদ্ধি পেয়েছে। মে মাসের ১০ তারিখ থেকেই মার্কেটে ক্রেতার ব্যাপক সাড়া পড়ে।

ক্রেতা-চাপ থাকলেও স্বাস্থ্য বিধি মেনেই মার্কেট পরিচালিত হচ্ছে, বলছে কর্তৃপক্ষ। 

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি