ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

এই দিনে গণআন্দোলনের মুখে ক্ষমতা ছাড়েন এরশাদ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ৬ ডিসেম্বর ২০২০ | আপডেট: ১২:৩১, ৬ ডিসেম্বর ২০২০

গণআন্দোলনের মুখে পদত্যাগপত্রে স্বাক্ষর করছেন হুসাইন মুহম্মদ এরশাদ। ফাইল ছবি

গণআন্দোলনের মুখে পদত্যাগপত্রে স্বাক্ষর করছেন হুসাইন মুহম্মদ এরশাদ। ফাইল ছবি

স্বৈরাচার পতন দিবস আজ। ১৯৯০ সালের এই দিনে গণআন্দোলনের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন স্বৈরাচার এরশাদ। এর মধ্য দিয়ে এরশাদশাহীর ৯ বছরের স্বৈরশাসনের অবসান হয়। মুক্তি পায় গণতন্ত্র। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার পাশাপাশি উন্নয়নের ধারা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন তৎকালিন ছাত্রনেতারা।

পঁচাত্তরের পর বাংলাদেশের বুকে জেকে বসে সামরিক স্বৈরাচারেরা। শুরুতে জিয়াউর রহমান এরপর এরশাদশাহীর ক্ষমতা দখল। 

সংসদ ও সংবিধান কোনো কিছুরই তোয়াক্কা নেই। রাজনীতিকে পাঠানো হয় নির্বাসনে। স্বৈরশাসনের বিরুদ্ধে প্রতিবাদী হতে খুব বেশি দেরি করেনি গণতন্ত্রকামী মানুষ। আন্দোলনে নামে ছাত্র-জনতা।

আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গড়ে ওঠে ১৫ দলীয় জোট। বিএনপি নেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে ৭ দলীয় জোটও যোগ দেয় এরশাদ বিরোধী আন্দোলনে। সরব ছিলো বাম ঘরানার ৫ দলীয় জোটও। আন্দোলন ছড়িয়ে পড়ে সারাদেশে। ছাত্রনেতা রওফুন বসুনিয়া, সেলিম, দেলোয়ার, জেহাদ, নুর হোসেনের আত্মদান বেগবান করে স্বৈরাচারী বিরোধী আন্দোলনকে।

সাবেক ছাত্রনেতা শফি আহমেদ, সমস্ত পেশার মানুষ এবং জনগণ ঐক্যবদ্ধ হয়ে এরশাদকে ক্ষমতা ছাড়তে বাধ্য করে। বাধ্য করার কারণ হচ্ছে যে, বঙ্গবন্ধু চার মূলনীতি ঘোষণা করেছিলেন সংবিধানে সেই অনুযায়ী দেশটাকে পরিচালনা করা।

টিএসসিতে ডাক্তার শামসুল আলম মিলন শহীদ হওয়ার পর আন্দোলন আরও বেগবান হয়। তুমুল আন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পদত্যাগে বাধ্য হন হুসেইন মুহাম্মদ এরশাদ। বিচারপতি সাহাবুদ্দিন আহমেদকে অস্থায়ী রাষ্ট্রপতি নিয়োগ করে তার হাতে তুলে দেয়া হয় রাষ্ট্রক্ষমতা।

শফি আহমেদ আরও বলেন, ৪ তারিখ সে আনুষ্ঠানিক ঘোষণা দিল যে, পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। ৬ তারিখ আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেন। এই যে দুই/তিনটি দিন খুব টানময় ছিল, কেয়ারটেকার সরকারের প্রধান কে হবেন। সবার ঐক্যমতে শেষ পর্যন্ত বিচারপতি সাহাবুদ্দিন আহমেদকে করা হলো।

সাবেক ছাত্রনেতারা বলছেন, ত্যাগের আদর্শে উজ্জীবিত হয়ে দেশের উন্নয়নে কাজ করলে গণতন্ত্র শক্ত ভিত্তি পাবে। 

ভিডিও-

 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি