ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

চালু হচ্ছে বিশেষ ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭, ২১ মে ২০২১

দেশের আমের মূল বিক্রয়কেন্দ্র রাজধানী ঢাকা। স্বল্পমূল্যে ও সহজে পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে মহামারিকালে গত বছরের মতো এবারও চালু করতে যাচ্ছে বিশেষ ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। আগামী ২৭ মে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন চাঁপাইনবাবগঞ্জে উপস্থিত থেকে এই পার্সেল ট্রেনের উদ্বোধন করবেন। 

এ কথা জানিয়েছেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী।

অতিরিক্ত মহাপরিচালক বলেন, গতবারের মতো এবারও ম্যাংগো স্পেশাল-১ ও ২ নামে পার্সেল ট্রেন চাঁপাইনবাবগঞ্জ-রহনপুর-আমনুরা-রাজশাহী-ঢাকা-রহনপুর রুটে প্রতিদিন চলাচল করবে। শুরুতে ছয়টি ওয়াগন নিয়ে ট্রেন চলাচল করবে। প্রতি ওয়াগনে ৪৪ টন আম পরিবহন করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ, রহনপুর ও আমনুরা থেকে ঢাকা পর্যন্ত কেজিপ্রতি পরিবহন ভাড়া নির্ধারণ করা হয়েছে এক টাকা ৩০ পয়সা। আমের সঙ্গে সব ধরনের শাকসবজি, ফলমূল, ডিমসহ নানা কৃষিপণ্য এবং রেলওয়ের আইনে পার্সেল হিসেবে বহনযোগ্য সব সামগ্রী বহন করা যাবে।

তিনি জানান, যত দিন আম পরিবহনের চাহিদা থাকবে, তত দিন ট্রেন চলাচলের পরিকল্পনা রয়েছে এবং প্রয়োজনে বগি আরও বাড়ানো হবে। রেলওয়ের নিয়ম অনুযায়ী, ট্রেন ছাড়ার আগে যে কেউ তাদের মালামাল বুকিং দিতে পারবেন।

করোনাভাইরাস সংক্রমণের বিস্তার নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধের মেয়াদ ২৩ মে মধ্যরাত পর্যন্ত রয়েছে। ট্রেন ও লঞ্চ এবং আন্তঃজেলা বাস চলাচল বন্ধ রয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে জেলার ভেতরে গণপরিবহন চলাচল করছে। বিধিনিষেধে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকলেও মাল পরিবহন ট্রেন চলাচল করছে। গত বছর করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে আমচাষিদের পরিবহন সমস্যার কারণে সরকার প্রথমবারের মতো স্পেশাল ট্রেন চালু করেছিল। সে বছর রেলওয়ে মোট ৮৫৭ টন আম, লিচু ও অন্যান্য কৃষিপণ্য পরিবহনের মাধ্যমে ৯ লাখ ৩০ হাজার টাকা আয় করেছিল।
এসএ/
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি