ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

রাতে নিম্নচাপে রূপান্তরিত হবে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ২৩ মে ২০২১ | আপডেট: ১৫:৪৯, ২৩ মে ২০২১

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে এখন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। রোববার রাতে সেটি নিম্নচাপে পরিণত হবে বলে তারা ধারণা করছেন।

এদিকে সেটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে ক্ষয়ক্ষতি এড়াতে আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে কর্মকর্তারা।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেছেন, আমরা পর্যবেক্ষণে রেখেছি, রোববার সন্ধ্যা বা রাত নাগাদ এটি নিম্নচাপে পরিণত হতে পারে। তখন সেটির কেন্দ্র, গতি বা কোনদিকে যাচ্ছে সম্পর্কে ধারণা পাওয়া যাবে। 

নিম্নচাপে পরিণত হলে ২৫/২৬ তারিখে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার উত্তর আন্দামান সাগর এবং আশেপাশের এলাকায় ওই লঘুচাপের তৈরি হয়। আবহাওয়াবিদরা পূর্বাভাস দিয়েছেন যে, বুধবার নাগাদ সেটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আগামী বুধবার নাগাদ উডিষ্যা-পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা উপকূলের দিকে এগিয়ে আসতে পারে।

ঘূর্ণিঝড়ে রূপ নিলে এটির নাম হবে 'ইয়াস'।

বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী এই নামটি প্রস্তাব করেছে ওমান। এর অর্থ 'হতাশা'। ঘূর্ণিঝড়ের এই সতর্কবার্তা এমন সময়ে এলো, যখন বাংলাদেশের অনেক এলাকায় মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

ঘূর্ণিঝড়ের প্রস্তুতি হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রের উদ্বোধন করে বলেছেন, ‘আরেকটি ঘূর্ণিঝড় কিন্তু আসছে। সেটা কেবল তৈরি হচ্ছে, কতটুকু যাবে....এখন আধুনিক প্রযুক্তির কারণে আমরা অনেক আগে থেকেই জানতে পারি। আর সেই বিষয়ে পূর্ব সতর্কতা আমরা নিতে শুরু করেছি।’

এসি
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি