ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

হজ প্যাকেজ অনুমোদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৩, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

চলতি ২০১৮ সালের হজ ও ওমরাহ প্যাকেজ অনুমোদিত হয়েছে। অনুমোদিত প্যাকেজ অনুয়ায়ি এ বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সোমবার বিকেলে বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফকালে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সচিব বলেন, এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার ও সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন হজব্রত পালন করতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় প্রথম প্যাকেজে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং দ্বিতীয় প্যাকেজে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা ব্যয় হবে।

বেসরকারি ব্যবস্থাপনায় বাড়ি ভাড়া ছাড়া ব্যয় নির্ধারণ হয়েছে ১ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা। এবার সব হজযাত্রীকে মেসিন রিডএ্যাবল পাসপোর্ট বহন করতে হবে।

তিনি বলেন, একটি হজ এজেন্সি কমপক্ষে ১৫০ জন ও সর্বোচ্চ ৩০০ জন হজযাত্রী প্রেরণ করতে পারবে। একটি বিমানে ৩টি হজ এজেন্সির হজযাত্রী ও ৩ জন মোয়াল্লেম নেওয়া যাবে। বেসরকারি হজযাত্রীদের কোরবানীর টাকা কুপনের মাধ্যমে সৌদি আরবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকে জমা দিতে হবে।

মন্ত্রীপরিষদ সচিব বলেন, হজব্রত পালনে অনলাইনে প্রথমে প্রাক-নিবন্ধন করতে হবে, যা সেন্টাল এনআইডি ডাটাবেজে সংরক্ষিত থাকবে। পরে হজযাত্রী আইডি পেতে তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিবন্ধন ২ বছর পর্যন্ত বহাল থাকবে। এবার পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হবে না কারণ পাসপোর্ট ইস্যুর সময়েই ওই প্রক্রিয়া সম্পন্ন করা হয়। প্রবাসীরা এনআইডি’র পরিবর্তে তাদের পাসপোর্ট ব্যবহার করে প্রাক-নিবন্ধন করতে পারবেন।

শফিউল আলম বলেন, মৃত্যু অথবা গুরুতর অসুস্থতা ছাড়া প্রাক-নিবন্ধন পরিবর্তন করা যাবে না। তবে পরিবর্তনের এ হার মোট নিবন্ধনের ৪ শতাংশের বেশি হবে না।

এবছর বিমান ভাড়া বেড়ে যাওয়া সম্পর্কে ধর্মবিষয়ক সচিব আনিসুর রহমান বলেন, জ্বালানির দাম বৃদ্ধি, ডলারের বিপরীতে টাকার মূল্য হ্রাস ও আরো কিছু কারণে বিমান ভাড়া বেড়েছে। সূত্র: বাসস

আর/এসি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি