ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

পুলিশকে দোষারুপ করা ঠিক হবে না : ইয়াসমিন হক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৪, ৪ মার্চ ২০১৮ | আপডেট: ১৬:৫৩, ৪ মার্চ ২০১৮

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল যখন হামলার শিকার হন তখন তার পেছনেই ছিল আইনশৃংখলা বাহিনী। নিরাপত্তা বলয় ভেদ করে একজন অস্ত্রধারীর হামলার ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। আইনশৃংখলা বাহিনীর বিরুদ্ধে দায়িত্বহীনতার অভিযোগও উঠছে। তবে জনপ্রিয় এই লেখকের স্ত্রী ইয়াসমিন হক মনে করেন, হামলা ঠেকাতে পুলিশের করার কিছুই ছিল না। অহেতুক পুলিশকে দোষারুপ করা ঠিক হবে না।
শনিবার সিলেটের শাবিপ্রবি ক্যাম্পসের মুক্তমঞ্চে এক অনুষ্ঠানে এক তরুণ ছুরি হাতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও জনপ্রিয় লেখক জাফর ইকবালের ওপর হামলা চালায়। তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে প্রথমে ওসমানী মেডিকেলে এবং পরে সিএমএইচ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। এ ঘটনায় সামাজিক যোগাযোগের মাধ্যমে ঝড় উঠে। অনেকেই পুলিশের ভূমিকার সমালোচনা করেন। পুলিশ সেখানে কার জন্য দায়িত্ব পালন করছিল- এমন প্রশ্নও তুলেছেন কেউ কেউ।
রোববার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে অধ্যাপক ইয়াসমিন হক সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘স্টেজেই পুলিশ ছিল, কিন্তু একটি উন্মুক্ত মঞ্চে যদি কেউ একজন হঠাৎ করে কিছু বের করে, শত শত শিক্ষার্থী উচ্ছ্বাস করছে... তখন কিন্তু কিছু করার থাকে না।’
সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইয়াসমিন হক আরও বলেন, ২৪ ঘণ্টা আমাদের সঙ্গে পুলিশ থাকে। আমাদের কিন্তু অসম্ভব রকম প্রটেকশন দিয়েছে। আমি অনুভব করি না যে এটার জন্য সঙ্গে সঙ্গে সরকারকে ব্লেম করা, সঙ্গে সঙ্গে পুলিশকে ব্লেইম করা ঠিক হবে।
হামলার সময়ের পরিস্থিতির বর্ণনা করে ইয়াসমিন হক বলেন, এটা কিন্তু একটা মুক্তমঞ্চ, অনেকজন দাঁড়াচ্ছে…আমার মনে হয়, ওর (হামলাকারী) কাছে যদি আরও বড় অস্ত্র থাকত, আঘাত আরও সিরিয়াস হতে পারত।
ঘটনাস্থলে দায়িত্বরত পুলিশের বিশেষ শাখার (এসবি) একজন সদস্য হামলাকারীকে বাধা দিতে গিয়ে আহত হন জানিয়ে পদার্থ বিজ্ঞানের শিক্ষক ইয়াসমিন বলেন, পুলিশ সর্বোচ্চ চেষ্টা করেছে, বাধা দিয়েছে। তিনি জানান, পুলিশ গত দুই বছর ধরেই অসম্ভব আন্তরিকতার সঙ্গে তাদের নিরাপত্তা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে। ইনফ্যাক্ট, অনেক সময় জাফর ইকবাল ওদেরকে বলেন, আপনারা চলে যান, আপনারা কেন আছেন। ও ফিল করেন যে ওকে বেশি গার্ড করা হচ্ছে।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি