ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া সম্ভব (ভিডিও)

প্রকাশিত : ১০:৩৭, ২৬ মার্চ ২০১৯ | আপডেট: ১০:৪০, ২৬ মার্চ ২০১৯

মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর বর্বর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি মেলেনি এখনো। বিশ্লেষকরা বলছেন, গণহত্যায় সরাসরি জড়িতদের বিচার না হওয়া, বদ্ধভূমি সংরক্ষণের অভাবে তথ্য ঘাটতি, স্বাধীনতা বিরোধী সরকারগুলোর অসহযোগিত এবং দূর্বল প্রস্তুতির জন্যই এটি সম্ভব হয়নি। মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. এম এ হাসান জানিয়েছেন, এখনো যথাযথ পদক্ষেপ নিলে ১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া সম্ভব।

দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামে এসেছে স্বাধীনতা। যদিও সেই রক্তের আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করতে ব্যর্থ হয়েছে এ জাতি।

দীর্ঘদিন ধরে পাকিস্তানি বর্বরতার প্রমানাদি সংগ্রহ এবং আন্তর্জাতিক মহলে গণহত্যার বিষয়টি নিয়ে সোচ্চার ওয়ার ক্রাইম ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রধান ডা. এম এ হাসান।

একুশে টেলিভিশনকে দেয়া এক সাক্ষাতকারে তিনি জানান, গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে ২০০১ সালে ইউনেস্কোর কাছে প্রথমবারের মত বিষয়টি তুলেছিলেন তিনি। এছাড়াও ইউএনএইচসিআর, ব্রিটিশ সরকার ও যুক্তরাস্ট্রের কংগ্রেস লাইব্রেরিতে গণহত্যার তথ্য প্রমানও উপস্থাপন করেন তিনি।

শহীদদের ফরেনসিক পরীক্ষা করে তাদের স্বজনদের মাধ্যমে আন্তর্জাতিক আদালতে মামলা করার প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করেন তিনি।

সংশ্লিষ্ট ব্যাক্তিদের নিয়ে সঠিক পথে এগোলে ২৫শে মার্চকে ‘যুদ্ধ ও নিষ্ঠুরতা প্রতিরোধ দিবস’ হিসাবে আন্তর্জাতিক মহলে প্রতিষ্টিত করা সম্ভব বলেও মনে করেন এই গবেষক।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি